উপোসের উপকারিতা

চতুর্দিকে এখন পুজো পুজো গন্ধ। এই পুজোর সময় উপোস একটা গুরুত্বপূর্ণ বিষয়। হিন্দু শাস্ত্র মতে, যে কোনও দেব-দেবীর পুজোর সময় উপোস করা অনিবার্য। কিন্তু এই উপোস করতে হলে অনেকেরই যেন ক্ষিদেটা একটু বেশী করেই পেয়ে যায়। সারাদিন উপোস করে থাকলে যে শরীর খারাপ হয়ে যাবে। কিন্তু কিছুই করার নেই উপোস তো করতেই হবে, নাহলে সবাই ছি ছি করবে যে!

Updated By: Oct 23, 2015, 11:23 AM IST

ওয়েব ডেস্ক: চতুর্দিকে এখন পুজো পুজো গন্ধ। এই পুজোর সময় উপোস একটা গুরুত্বপূর্ণ বিষয়। হিন্দু শাস্ত্র মতে, যে কোনও দেব-দেবীর পুজোর সময় উপোস করা অনিবার্য। কিন্তু এই উপোস করতে হলে অনেকেরই যেন ক্ষিদেটা একটু বেশী করেই পেয়ে যায়। সারাদিন উপোস করে থাকলে যে শরীর খারাপ হয়ে যাবে। কিন্তু কিছুই করার নেই উপোস তো করতেই হবে, নাহলে সবাই ছি ছি করবে যে!

তবে যারা উপোস করতে ভয় পান তাদের জন্য একটা সুখবর। উপোস মানেই শুধু শরীর খারাপ নয়। উপোসের অনেকগুলো গুণও আছে, যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এবার জেনে নেওয়া যাক কি কি গুণ আছে উপোসের......

*যারা খুব চটজলদি রোগা হতে চান, তাদের জন্য উপোস খুবই উপকারী। কয়েক ঘণ্টা উপোস করার মাধ্যমে শরীরের ওজন কমে যায় এবং শরীর বেশ ভালোই থাকে।

*উপোস করার ফলে আমাদের পাচনতন্ত্র কিছুটা বিশ্রাম পায়। যার জন্য আমাদের শরীরের বেশ কিছু পরিমাণ ক্যালরি নষ্ট হয়ে যায়।

*একটি গবেষণার মাধ্যমে জানতে পারা গেছে, উপোস করলে ক্যানসার এবং হার্টের যে কোনও রোগ প্রতিরোধ করা সক্ষম হয়।

*উপোস করলে আমাদের ব্রেন খুব ভালভাবে কাজ করতে পারে। এছাড়া উপোস করার ফলে শরীর থেকে বাড়তি টক্সিন বেরিয়ে যায়। টক্সিন বেরিয়ে যাওয়ার ফলে ত্বক মসৃণ হয়ে যায় এবং সেল ড্যামেজের হাত থেকেও বাঁচা যায়।  

.