রোগীকে জাগিয়ে রেখেই সফল ব্রেন টিউমার সার্জারি

তিন ঘন্টা ধরে ব্রেন সার্জারি হল, অথচ রোগীকে মুহূর্তের জন্যও অজ্ঞান করা হল না বা তাঁর শরীরের বিশেষ কোনও অঙ্গ সাময়িকভাবে অবশ করাও হল না! কী ভাবছেন, কোথায় হল এই অবিশ্বাস্য কাণ্ড। তাহলে জেনে রাখুন, এই তাক লাগানো অস্ত্রপচারটি হয়েছে ভারতের বেঙ্গালুরুতে। কিন্তু হঠাত্‍ রোগীকে জাগিয়ে রাখার কী দরকার ছিল?

Updated By: May 5, 2017, 08:12 PM IST
রোগীকে জাগিয়ে রেখেই সফল ব্রেন টিউমার সার্জারি

ওযেব ডেস্ক: তিন ঘন্টা ধরে ব্রেন সার্জারি হল, অথচ রোগীকে মুহূর্তের জন্যও অজ্ঞান করা হল না বা তাঁর শরীরের বিশেষ কোনও অঙ্গ সাময়িকভাবে অবশ করাও হল না! কী ভাবছেন, কোথায় হল এই অবিশ্বাস্য কাণ্ড। তাহলে জেনে রাখুন, এই তাক লাগানো অস্ত্রপচারটি হয়েছে ভারতের বেঙ্গালুরুতে। কিন্তু হঠাত্‍ রোগীকে জাগিয়ে রাখার কী দরকার ছিল?

বছর পঞ্চাশের জনৈক নাইজেরীয় ব্যক্তির ব্রেন টিউমার ধরা পড়েছিল। শারীরিক অবস্থা এতটাই খারাপ ছিল যে তিনি ঠিকভাবে কথা পর্যন্ত বলতে পারছিলেন না। আর এতটা বাড়াবাড়ি হয়েছিল বলেই ডাক্তারও অজ্ঞান না করে অস্ত্রপচারের সিদ্ধান্ত গ্রহণ করেন। অপারেশনের শুরু থেকেই ডাক্তারবাবু রোগীর ব্রেনের আক্রান্ত অংশকে 'স্টিমুলেট' করতে থাকেন। আর এই 'স্টিমুলেশনে'র মাধ্যমে বোঝার চেষ্টা করেন যে ঠিক কোন কোন এলাকা কতটা পরিমানে আক্রান্ত হয়েছে। অবশেষে সফলভাবেই বাদ দেওয়া হয় ওই টিউমার এবং এখন সুস্থ আছেন ওই নাইজেরীয় ব্যক্তি, মনের সুখে কথাও বলছেন দেদার। (আরও পড়ুন-গরমে ত্বকের বিভিন্ন সমস্যা থেকে কীভাবে মুক্তি পাবেন জেনে নিন)

.