কোন কোন খাবার শরীর থেকে বায়ু দূষণের প্রভাব কম করে? জেনে নিন

ক্রমশ বায়ু দূষণে কবলে পড়ছে দেশের মহানগরগুলি। প্রত্যেকদিন একটু একটু করে বাড়ছে দূষণের মাত্রা। দূষণের জেরে শুধুমাত্র দিল্লিতেই প্রতিবছর মৃত্যু হচ্ছে ৩০,০০০ মানুষের। দূষণ থেকে বাঁচতে শহর ছাড়ার পরিকল্পনা করছেন অনেকেই। জানেন কি দূষণের হাত থেকে আমাদের বাঁচাতে পারে বেশ কিছু খাবার। জেনে নিন সেই তালিকা।

Updated: Nov 11, 2017, 03:51 PM IST
কোন কোন খাবার শরীর থেকে বায়ু দূষণের প্রভাব কম করে? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ বায়ু দূষণে কবলে পড়ছে দেশের মহানগরগুলি। প্রত্যেকদিন একটু একটু করে বাড়ছে দূষণের মাত্রা। দূষণের জেরে শুধুমাত্র দিল্লিতেই প্রতিবছর মৃত্যু হচ্ছে ৩০,০০০ মানুষের। দূষণ থেকে বাঁচতে শহর ছাড়ার পরিকল্পনা করছেন অনেকেই। জানেন কি দূষণের হাত থেকে আমাদের বাঁচাতে পারে বেশ কিছু খাবার। জেনে নিন সেই তালিকা।

আমলকি- চিকিত্‌সকদের মতে, প্রত্যেকদিন আমলকি খেলে লিভার ভালো থাকে। শরীর থেকে সমস্ত দূষিত জিনিস বেরিয়ে যায়। ধুলো-ধোঁয়ার ফলে আমাদের শরীরের ক্ষতিকর প্রভাব কম করে আমলকি।

আরও পড়ুন : সত্যি কি সন্তানের জন্ম দিতে পারবে পুরুষও? কী বলছেন চিকিত্‌সকরা

টম্যাটো- টম্যাটোতে একধরনের অ্যান্টিঅক্সিডেন্টস থাকে, যা দূষণের ফলে শ্বাসযন্ত্রে হওয়া ক্ষতিকর প্রভাব কম করে।

হলুদ- হলুদের গুণাগুণের শেষ নেই। শরীর থেকে সমস্ত টক্সিন বের করতে সাহায্য করে। হাঁপানি, কফ দূর করতে হলুদ এবং ঘি দিয়ে তৈরি মিশ্রণ উপকার দেয়।

তুলসি- ফুসফুসকে বায়ু দূষণের হাত থেকে বাঁচাতে তুলসির তুলনা নেই। প্রত্যেকদিন ১০ থেকে ১৫ মিলি তুলসির রস খেলে শরীরের সমস্ত দূষণ প্রতিরোধ করা সম্ভব।

লেবুজাতীয় ফল- কমলালেবু, পেয়ারা, কিউয়ি, মৌসম্বি লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। ধোঁয়া থেকে আমাদের ফুসফুসে যে ক্ষতি হয়, তা কমাতে পারে এই সমস্ত ফল।

গুড়- চিকিত্‌সকদের মতে, হাঁপানি, ব্রঙ্কাইটিসের মতো রোগের ক্ষতিকর প্রভাব দূর করতে সবথেকে ভালো গুড়।

গ্রিন টি- শরীর থেকে সমস্ত টক্সিন দূর করতে সাহায্য করে গ্রিন টি। প্রত্যেকদিন ২ কাপ করে গ্রিন টি খেলে উপকার পাওয়া যায়।

আরও পড়ুন : ফুসফুসের ক্যানসারের লক্ষণ এবং চিকিত্‌সা জেনে নিন