ই-সিগারেটও সিগারেটের মতই আসক্তি তৈরি করতে পারে

সিগারেটের আসক্তি ছাড়াতে তৈরি হয়েছে ই-সিগারেট। কিন্তু এই ই-সিগারেটও নাকি সিগারেটের মতই সমান আসক্তি তৈরি করতে পারে। এমনটাই দাবি আমেরিকার গবেষণায়। 

Updated By: Jul 24, 2015, 10:37 AM IST
ই-সিগারেটও সিগারেটের মতই আসক্তি তৈরি করতে পারে

ওয়েব ডেস্ক: সিগারেটের আসক্তি ছাড়াতে তৈরি হয়েছে ই-সিগারেট। কিন্তু এই ই-সিগারেটও নাকি সিগারেটের মতই সমান আসক্তি তৈরি করতে পারে। এমনটাই দাবি আমেরিকার গবেষণায়। 

সিগারেটের ভিতরের তামাক (নিকোটিন) একটি ক্ষতিকারক পদার্থ, যা মানব দেহের ক্ষতি করে। তামাকের প্রভাব মানুষের মধ্যে ধুপানের আসক্তি তৈরি করে। সেক্ষেত্রে ই-সিগারেট তুলনামূলক কম ক্ষতিকারক এবং সিগারেটের আসক্তি থেকে মুক্তি পেতে মানুষ অনায়াসেই ব্যবহার করতে শুরু করেন ই-সিগারেট। আমেরিকার কেমিক্যাল সোসাইটি তাদের বিষবিদ্যার ওপর গবেষণায় দাবি করেছে, আমেরিকায় পাওয়া যায় এমন ১৭টি ই-সিগারেটের মধ্যে ৯টি এমন, যা সিগারেটের মতই আসক্তি তৈরি করে। 
        
তামাক ক্যানসারের কারণ। যারা সিগারেট খান বা খান না, সকেলরই এই নীতি কথা জানা। গোপনে মদ ছাড়ানোর বিজ্ঞাপনের মতই সিগারেটের বাক্সে বড় বড় হরফে লেখা থাকে, 'স্মোকিং কিলস'। ক্যানসারের কারণ হতে পারে সিগারেট এটা জেনেও যারা সিগারেট থেকে নিজের ঠোঁটকে দূরে সরিয়ে রাখতে পারেননি, বা এখনও পারছেন না, তাদের জন্য বিজ্ঞান নিয়ে এসেছিল নতুন আবিষ্কার। সিগারেটের বদলে ই-সিগারেট দিয়ে ধুমপানের আসক্তি কাটানো যাবে, এমনটাই ভাবা হচ্ছিল এতদিন। কিন্তু নতুন পর্যালোচনা অনুযায়ী দেখা যাচ্ছে সিগারেট থেকে মুক্তি পেতে ই-সিগারেটের সাহায্য নিয়েও নিস্তার নেই। সিগারেটের মতই আসক্তি তৈরি করতে পারে সিগারেটরের বদলি ই-সিগারেট।

.