জল মানে জীবনের চেয়েও বেশি, প্রমাণ এই পাঁচ গুণেই

পৃথিবীর যদি তিন ভাগ জল আর এক ভাগ স্থল থাকে, তাহলে মানুষের শরীরও কম যায় কোথায়? ৬০ শতাংশ জলে সিক্ত আমাদের শরীর। তাই বলে শিরশিরে ঠান্ডায় জলাতঙ্ক হলেও পরিমান মতো জল পান করতে ভুলবেন না। কারণ জল শরীরে ফ্লুইড ভারসাম্য রাখে।

Updated By: Dec 28, 2015, 05:11 PM IST
জল মানে জীবনের চেয়েও বেশি, প্রমাণ এই পাঁচ গুণেই

ওয়েব ডেস্ক: পৃথিবীর যদি তিন ভাগ জল আর এক ভাগ স্থল থাকে, তাহলে মানুষের শরীরও কম যায় কোথায়? ৬০ শতাংশ জলে সিক্ত আমাদের শরীর। তাই বলে শিরশিরে ঠান্ডায় জলাতঙ্ক হলেও পরিমান মতো জল পান করতে ভুলবেন না। কারণ জল শরীরে ফ্লুইড ভারসাম্য রাখে।

জেনে রাখুন জলের পাঁচ কার্যকারিতা

১) ফ্লুইড ভারসাম্য- আমাদের শরীরে ৬০ শতাংশ জল রয়েছে। শরীরের তাপমাত্রা সঠিক রাখতে জলের অপরিহার্য ভুমিকা। এছাড়াও হজম, রক্ত সঞ্চালন, পুষ্টি সরবরাহ, সালিভা তৈরিতে জলই শেষ কথা। শরীরে ফ্লুইড কম থাকলে ব্রেন জানিয়ে দেবে আপনি তৃষ্ণার্ত।

২) ক্যালোরি কন্ট্রল- ডায়েট করার ভাল উপায়। খাবার কম খান, জল বেশি পান করুন। শরীরে ওজন কমানোর ম্যাজিক্যাল উপায় জল বেশি করে পান করুন। এতে ক্যালোরি নষ্ট হয় বেশি।

৩) পেশির শক্তি সঞ্চয়- পেশির কোষে পরিমান মতো ফ্লুইড না থাকলে কোষগুলির কর্মক্ষমতা কমে যায়। কী করে বুঝবেন? মাঠে প্রতিদিন শরীরচর্চা করার পর শরীর থেকে ঘাম বেরিয়ে গেলে অনেকখানি হাল্কা হয়ে যায়। এইজন্য শরীরচর্চার দুঘন্টা আগে পরিমান মতো জল পান করা উচিত।

৪) ত্বক ঝলমল - ত্বকে ভাঁজ আসছে। কিছুটা কী নিজেকে বুড়ো বুড়ো লাগছে। তাহলে কোনও ফেস ক্রিম মুখ না ঢেকে জল খান বেশি করে। শুষ্ক ত্বক হয়ে উঠবে ঝলমলে। তাই শীতকালে ত্বকে প্রাণ ফেরাতে বেশি করে পান করুন জল।

৫) কিডনি সুস্থ রাখতে- ব্লাড ইউরিয়া নাইট্রোজেন, তরল বর্জ পদার্থ রক্ত থেকে ছেঁকে প্রসাবের মাধ্যমে বার করে। বলতে পারেন কিডনি হল মহাদেবের নীলকন্ঠ। রক্তকে ঠিক রাখতে দিনের পর দিন যেন বিষ পান করছে কিডনিদ্বয়। তাই বেশি করে জল পান করুন। খুব কম জল খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভবনা থাকে। 

.