নিয়মিত যৌনতায় লিপ্ত হলে সক্রিয়তা বাড়ে প্রবীণদের মস্তিষ্কে

বয়স বাড়লে অনেকেরই যৌনতার প্রতি অনাগ্রহ তৈরি হয়। বিশেষ করে সঙ্গীর থেকে সাড়া না মেলায় ক্রমশ নিষ্পৃহ হয়ে পড়েন তাঁরা। কিন্তু গবেষণা বলছে বার্ধক্যে এই প্রবণতা বিরূপ প্রভাব ফেলে মানবমস্তিষ্কে। কমে যায় প্রবীণদের মস্তিষ্কের সক্রিয়তা। 

Updated: Dec 1, 2017, 06:02 PM IST
নিয়মিত যৌনতায় লিপ্ত হলে সক্রিয়তা বাড়ে প্রবীণদের মস্তিষ্কে

নিজস্ব প্রতিবেদন: বয়স বাড়লে অনেকেরই যৌনতার প্রতি অনাগ্রহ তৈরি হয়। বিশেষ করে সঙ্গীর থেকে সাড়া না মেলায় ক্রমশ নিষ্পৃহ হয়ে পড়েন তাঁরা। কিন্তু গবেষণা বলছে বার্ধক্যে এই প্রবণতা বিরূপ প্রভাব ফেলে মানবমস্তিষ্কে। কমে যায় প্রবীণদের মস্তিষ্কের সক্রিয়তা। 

বৃহস্পতিবার প্রকাশিত ইউনিভার্সিটি অফ কভেন্ট্রির এক গবেষণা বলছে, নিয়মিত যৌনতায় লিপ্ত হন এমন প্রবীণদের মস্তিষ্কের সক্রিয়তা অনেক বেশি। মূলত কথা বলার সাবলীলতা ও দৃষ্টির সঙ্গে যুক্ত স্মৃতি বিবেচনা করে এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। 

আরও পড়ুন - যৌনাঙ্গে আঙুল ঢুকিয়ে নির্যাতন, দেখানো হয় পর্ন, জানাল জিডি বিড়লার নির্যাতিতা শিশু

৫০ - ৮৩ বছর বয়সি ৭৩ জনের ওপর চালানো হয় এই গবেষণা। এর মধ্যে ছিলেন ২৮ জন পুরুষ ও ৪৫ জন মহিলা। তাঁদের কাছে কতদিন অন্তর যৌনতায় লিপ্ত হন তা জানতে চান গবেষকরা। এর পর বেশ কয়েকটি পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয় তাঁদের। প্রথমে তাঁদের ৬০ সেকেন্ড ধরে একের পর এক জন্তুর নাম বলতে বলা হয়। তার পর ৬০ সেকেন্ড ধরে ইংরাজির 'এফ' অক্ষর দিয়ে যে কোনও শব্দ। দেখা গিয়েছে, যাঁরা প্রতি সপ্তাহে অন্তত ১ বার যৌনতায় লিপ্ত হন সেই সমস্ত প্রবীণদের সাবলীলতা অন্যদের থেকে অনেক বেশি। অনেক বেশি শব্দ বলেছেন তাঁরা। 

দৃশ্যনির্ভর স্মৃতিশক্তির পরীক্ষার জন্য একটি ঘড়ি দেখিয়ে সেটি সরিয়ে নিয়ে আঁকতে বলা হয় ওই ব্যক্তিদের। দেখা যায় নিয়মিত যৌনতায় লিপ্ত হন যাঁরা তাঁদের ছবি অনেক নিখুঁত। 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close