মাখামাখি ইত্যাদি

অন্তত দু`বার খুব ভাল করে মুখ ধুয়ে ফেলা উচিৎ। ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চারাইজার আর টোনার কিন্তু মাস্ট। গরমে সারদিনের পরিশ্রম ত্বকেও ক্লান্তি ছাপ রেখে যায়। বাড়ি ফিরে একটু ময়দার সঙ্গে গোলাপ জল, একটু হলুদ বাটা, আর দই বা দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে কিছুক্ষণের জন্য। মিশ্রণটা শুকিয়ে গেলে ধুয়ে ফেললেই কেল্লা ফতে। সারাদিনের ক্লান্তি মুছে ত্বক আবআর উজ্জ্বল চনমনে হয়ে উঠবে।

Updated: Apr 23, 2013, 03:51 PM IST

অন্তত দু`বার খুব ভাল করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলা উচিৎ। এছাড়া বারবার জলের ঝাপটা ত্বককে তাজা রাখে। ঘুমোতে যাওয়ার আগে ময়শ্চারাইজার আর টোনার কিন্তু মাস্ট। গরমে সারদিনের পরিশ্রম ত্বকেও ক্লান্তির ছাপ রেখে যায়। বাড়ি ফিরে একটু ময়দার সঙ্গে গোলাপ জল, একটু হলুদ বাটা, আর দই বা দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে কিছুক্ষণের জন্য। মিশ্রণটা শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। সারাদিনের ক্লান্তি মুছে ত্বক আবআর উজ্জ্বল চনমনে হয়ে উঠবে।
গরমের অন্যতম বড় সমস্যা রোদে ত্বকে ট্যান পড়ে যাওয়া। ময়দার সঙ্গে দই আর লেবুর রসের মিশ্রণ ট্যান রিমুভার হিসাবে দারুণ কাজ করে। চটকানো পেঁপের সঙ্গে দই, ডিমের সাদা অংশ ও মধুর মিশ্রণ গরমে ত্বকের জন্য আর্শীবাদ স্বরূপ।
এছাড়াও অ্যালোভেরা ত্বকের পক্ষে অত্যন্ত ভাল। গরমে অ্যালোভেরা ত্বককে শীতল করে। শশার রস শুষ্ক ত্বকে খুব ভাল টোনার হিসাবে কাজ করে।