ভারতে কমছে জন্মের হার

ভারতে কমছে জন্মের হার। সাম্প্রতিক প্রকাশিত অফিসিয়াল ডেটা অনুযায়ী ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে এদেশে জন্মের হার ০.২ পয়েন্ট কমেছে। জন্মের হার সবথেকে কম কেরালায়।

Updated By: Dec 26, 2014, 05:38 PM IST
 ভারতে কমছে জন্মের হার

ওয়েব ডেস্ক: ভারতে কমছে জন্মের হার। সাম্প্রতিক প্রকাশিত অফিসিয়াল ডেটা অনুযায়ী ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে এদেশে জন্মের হার ০.২ পয়েন্ট কমেছে। জন্মের হার সবথেকে কম কেরালায়।

জাতীয় স্তরে ২০১৩ সালের 'দ্য ক্রুড বাথ রেট (সিবিআর)'  ২১.৪। রাজ্যগুলির মধ্যে জন্মের হার সর্বাধিক বিহারে (২৭.৬)। সর্বনিম্ন কেরালায় (১৪.৭)। সাম্পেল রেজিস্ট্রেশন সার্ভে (এসআরএস)-তে এই তথ্য উঠে এসেছে।

রেজিস্টার জেনেরাল অফ জেনেরালের অধীনে করা এসআরএস হল ভারতের সর্ববৃহৎ জনসংখ্যা বিষয়ক সমীক্ষা। এই সমীক্ষায় রাজ্য ও জাতীয় স্তরে বাৎসরিক ফার্টিলিটি ও মর্টালিটি রেট উঠে আসে।

২০০৮ থেকে ২০১৩ সালে ভারতে জন্মের হার ১.৪ পয়েন্ট কমেছে।

গ্রামগুলিতে সিবিআর ১.৫ পয়েন্ট ও শহরগুলিতে ১.২ পয়েন্ট কমেছে।

টোটাল ফার্টিলিটি রেট (টিএফআর) বা একজন মহিলা পিছু সন্তানের সংখ্যা ২০১২ সালের ২.৪ থেকে কমে ২০১৩ সালে ২.৩ হয়েছে।  

২০১৩ সালে টিএফআর সর্বাধিক বিহারে (২.৩), সর্বনিম্ন পশ্চিমবঙ্গে (১.৬)।

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সংসদে জানিয়েছেন ১৯৯১ সালে ভারতে টিএফআর ছিল ৩.৬। সেখান থেকে ২০১৩ সালে কমে ২.৩ হয়েছে। যদিও দেশের জনসংখ্যায় ভারসাম্য জন্য এদেশে টিএফআর ২.১ হওয়া উচিৎ। কিন্ত, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর মতে এদেশে রাজ্যগুলির মধ্যে সংস্কৃতিগত বিশাল ফারাক থাকায় এখনও সেই লক্ষ্যমাত্রায় পৌঁছনো সম্ভব হয়নি।

 

 

 

 

 

.