ধূমপান আমাদের স্বাস্থ্যের কী কী ক্ষতি করে জেনে নিন

আমরা সকলেই জানি ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তবুও এসব কিছু জেনেই মানুষ ধূমপান করে। এবং ধূমপানের নেশা ছাড়তে পারে না। তামাকজাত দ্রব্যের কারণে বিশ্বে মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। তামাকের মধ্যে থাকা নিকোটিন ধূমপায়ীদের ধূমপান থেকে বেরোতে দেয় না। আপনিও কি ধূমপানে আসক্ত? তাহলে জেনে নিন এই ধূমপানের কারণে আপনার স্বাস্থ্যের কত ক্ষতি হচ্ছে।

Updated By: Dec 27, 2016, 02:27 PM IST
ধূমপান আমাদের স্বাস্থ্যের কী কী ক্ষতি করে জেনে নিন

ওয়েব ডেস্ক: আমরা সকলেই জানি ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তবুও এসব কিছু জেনেই মানুষ ধূমপান করে। এবং ধূমপানের নেশা ছাড়তে পারে না। তামাকজাত দ্রব্যের কারণে বিশ্বে মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। তামাকের মধ্যে থাকা নিকোটিন ধূমপায়ীদের ধূমপান থেকে বেরোতে দেয় না। আপনিও কি ধূমপানে আসক্ত? তাহলে জেনে নিন এই ধূমপানের কারণে আপনার স্বাস্থ্যের কত ক্ষতি হচ্ছে।

১) ধূমপানের কারণে ডায়াবিটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। টোবাকো ব্লাড সুগারের মাত্রা বৃ্দ্ধি করে। ডায়াবিটিসে আক্রান্ত রোগীরা ধূমপান করলে তাঁদের মধ্যে হৃদরোগ, কিডনির সমস্যা, নার্ভের সমস্যা, অন্ধত্বের সমস্যা প্রভৃতি দেখা দিতে পারে।

২) ক্যানসারের অন্যতম কারণ হল ধূমপান। তবে সমস্ত ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসারই সবথেকে বেশি হয় ধূমপান করলে।

আরও পড়ুন হলুদ দুধের উপকারিতাগুলো জেনে রাখুন

৩) হার্ট অ্যাটাক, স্ট্রোক, ব্লাড ভেসেল ডিজিজ প্রভৃতি কার্ডিওভ্যাসকুলার ডিজিজের সম্ভাবনা বাড়িয়ে দেয় ধূমপান।

৪) গর্ভবতী মহিলাদের ধূমপান করা একেবারেই উচিত্‌ নয়। গর্ভবতী মহিলারা ধূমপান করলে খুব ছোট বয়স থেকেই কিডনির সমস্যা হতে পারে শিশুর।

আরও পড়ুন জানেন কবিগুরু কোন ঋতু নিয়ে ক'টি করে গান লিখেছেন?

৫) ধূমপানে শ্বস-প্রশ্বাসের রোগ দেখা দেয়।

তাই শরীরকে সুস্থ রাখতে, নিজে ভালো থাকতে এখনই ধূমপান ত্যাগ করুন।

.