জুড়ি নেই জলে

বসন্তকে পাশ কাটিয়ে মহাকলেবরে গ্রীষ্ম এখন জাগ্রত ঘরে। সঙ্গে দিনের বেলা তীব্র রোদের চোখ রাঙানি। বিকেল হতেই দমবন্ধ করা গরম। প্যাচপ্যাচে ঘাম। গাছের পাতা নট নড়ন চড়ন। মাঝে মাঝে কালবৈশাখী আর বৃষ্টি ক্ষণিকের স্বস্তি দিলেও সব মিলিয়ে দহন জ্বালায় হাঁসফাঁস করতে থাকা জীবন। গরম কাল মানেই ত্বকের ১৪টা বাজিয়ে দেওয়ার সবকটা অস্ত্র প্রকৃতির হাতে মজুত। ব্যস্ত জীবনে বাড়িতে বসে ত্বক বাঁচানোর উপায় নেই। হাতে নেই রূপ চর্চার জন্য প্রচুর সময়। কিন্তু যুদ্ধটা অসম হলেও এর মধ্যেই ত্বকের যত্ন যে নিতেই হবে। গরম কালে চটজলদি উপায় ত্বক বাঁচাবার কিছু টিপস রইল আপনাদের জন্য।

Updated: Apr 23, 2013, 03:28 PM IST

বসন্তকে পাশ কাটিয়ে মহাকলেবরে গ্রীষ্ম এখন জাগ্রত ঘরে। সেইসঙ্গে দিনের বেলা তীব্র রোদের চোখ রাঙানি। বিকেল হতেই দমবন্ধ করা গরম। প্যাচপ্যাচে ঘাম। গাছের পাতা নট নড়ন চড়ন। মাঝে মাঝে কালবৈশাখী আর বৃষ্টি ক্ষণিকের স্বস্তি দিলেও সব মিলিয়ে দহন জ্বালায় হাঁসফাঁস করতে থাকা জীবন। গরম কাল মানেই ত্বকের ১৪টা বাজিয়ে দেওয়ার সবকটা অস্ত্র প্রকৃতির হাতে মজুত। ব্যস্ত জীবনে বাড়িতে বসে ত্বক বাঁচানোর উপায় নেই। হাতে নেই রূপ চর্চার জন্য প্রচুর সময়। কিন্তু যুদ্ধটা অসম হলেও এর মধ্যেই ত্বকের যত্ন যে নিতেই হবে। গরম কালে চটজলদি উপায়ে ত্বক বাঁচানোর কিছু টিপস রইল আপনাদের জন্য।
কলকাতার বাতাসে আর্দ্রতা চিরকালই উচ্চাকাঙ্খী। ফলে গরমে অতরিক্ত ঘামের সঙ্গে শরীরের প্রয়োজনীয় তরল বেরিয়ে যায়। শরীর সুস্থ রাখতে প্রয়োজন প্রচুর পরিমান জল। তীব্র গরমে ত্বকের আর্দ্রতাকে বাঁচিয়ে রাখতে জল খাওয়া ছাড়া আর কোনও উপায়ই নেই। এতেই ত্বক উজ্জ্বল আর তাজা থাকবে।
গরমে কোল্ডড্রিঙ্ক ক্ষণিকের পিপাসা মিটিয়ে সাময়িক স্বস্তি দিলেও ত্বকের পক্ষে তা অত্যন্ত ক্ষতিকর। কোল্ডড্রিঙ্কের মধ্যে থাকা অতিরিক্ত চিনি ত্বকের পক্ষে অতন্ত্য ক্ষতিকর। তার বদলে তাজা ফলের রস, আমপান্না, ডাবের জল, লেবুর জল ত্বক, শরীর ও জিভ তিনের জন্যই একেবারে পারফেক্ট।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close