রঙিন মিষ্টি আসলে সুন্দর, সুস্বাদু বিষ! জানা গেল পরীক্ষায়

আপনার ডায়াবেটিসের সমস্যা না থাকলেও বিপদের ঝুঁকি রয়েছে। আর এই বিপদ লুকিয়ে রয়েছে রং-বেরঙের বাহারি মিষ্টিতে মেশানো রঙে।

Sudip Dey | Updated: Nov 9, 2018, 11:29 AM IST
রঙিন মিষ্টি আসলে সুন্দর, সুস্বাদু বিষ! জানা গেল পরীক্ষায়

মৌমিতা চক্রবর্তী: বাঙালিদের কোনও উত্সব-পার্বন কি মিষ্টি ছাড়া চলে? জন্মদিন, অন্নপ্রাশন, বিয়ের পাকা কথা থেকে শুরু করে বিজয়া দশমী, লক্ষ্মীপুজো, ভাইফোঁটা— সবেতেই শেষ পাতে মিষ্টি থাকা চাই-ই চাই। আর এই চলতি উত্সবের মরসুমে নানা রকম বাহারি মিষ্টি খেয়ে ও খাইয়ে আনন্দ। চোখের সামনে রং-বেরঙের সুন্দর, সুস্বাদু মিষ্টি দেখলে অনেকেই চিকিত্সকের বিধিনিষেধ অনায়াসেই ভুলে যান। জানেন কি এই সব বাহারি মিষ্টি আপনার শরীরের মারাত্মক বিপদ ডেকে আনতে পারে! ভাবছেন ডায়াবেটিসের সমস্যা না থাকলে মিষ্টিতে আবার বিপদ কিসের? আপনার ডায়াবেটিসের সমস্যা না থাকলেও বিপদের ঝুঁকি রয়েছে। আর এই বিপদ লুকিয়ে রয়েছে রং-বেরঙের বাহারি মিষ্টিতে মেশানো রঙে।

সম্প্রতি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, খাদ্য বিশেষজ্ঞ সুদীপ্ত ভট্টাচার্য কলকাতার নামি, অনামি একাধিক মিষ্টির দোকানের শতাধিক রঙিন বাহারি মিষ্টি পরীক্ষাগারে পরীক্ষা করে দেখেছেন। দেখা গিয়েছে, এই সব রঙিন বাহারি মিষ্টির বেশিরভাগই পরীক্ষাগারে ‘পাশ’ করতে ব্যর্থ হয়েছে। এক কথায় শহরের বেশিরভাগ রঙিন বাহারি মিষ্টিই খাদ্য মানের বিচারে ডাঁহা ফেল করেছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, এই সব রঙিন বাহারি মিষ্টিগুলি বেশির ভাগই খাবারের অযোগ্য। বিশেষজ্ঞদের মতে, এই মিষ্টিগুলিতে মেশানো সস্তা, ক্ষতিকারক রং শরীরের প্রভুত ক্ষতি করতে পারে। সুদীপ্ত ভট্টাচার্যের মতো পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ রূপা বক্সীও এ বিষয়ে একমত। তাঁর মতে, খাবারে মোশানো এই ক্ষতিকারক রং স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। আমাদের যকৃৎ বা লিভার, কিডনি এমনকি স্নায়ুতন্ত্রও মিস্টিতে মেশানো এই সব রঙের ক্ষতিগ্রস্থ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে এই রঙের ক্ষতিকর প্রভাব প্রায় দশ গুণ বেশি। পুষ্টিবিদদের মতে, খাবারে বা মিষ্টিতে মেশানো এই রঙের পরিমাণ খুবই সামান্য হওয়ায় এর ক্ষতিকর প্রভাব শুরুতেই ধরা পড়ে না। পরবর্তিকালে হজমের সমস্যা, ত্বকের সমস্যা-সহ নানা সমস্যা একে একে বাড়তে থাকে।

মিষ্টিকে আকর্ষণীয় করে তুলতে এর সঙ্গে লাল, কমলা, হলুদ ও সবুজ রং মেশানো হয়ে থাকে। অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যের মতে, সব রঙিন মিষ্টিতেই যে সস্তা, ক্ষতিকারক রং মেশানো রয়েছে, তা নয়। তবে কোনটায় সস্তা, ক্ষতিকারক রং মেশানো রয়েছে আর কোনটায় নেই, তা সাধারণ মানুষের পক্ষে দেখে আন্দাজ করা মুসকিল। উত্সবে মিষ্টি মুখে বাধা নেই। তবে বিপদের হাত থেকে বাঁচতে এড়িয়ে চলুন রঙিন বাহারি মিষ্টি।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close