বাচ্চাকে একই পাশের স্তন্যপান করালে হচ্ছে স্তন ক্যান্সার

আপনি নারী। তাহলে আপনার কাছে নারীত্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় নিশ্চয়ই মা হওয়া। সন্তান ধারণ করা এবং তাঁকে বড় করা।

Updated By: Oct 30, 2015, 08:28 PM IST
  বাচ্চাকে একই পাশের স্তন্যপান করালে হচ্ছে স্তন ক্যান্সার

ওয়েব ডেস্ক: আপনি নারী। তাহলে আপনার কাছে নারীত্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় নিশ্চয়ই মা হওয়া। সন্তান ধারণ করা এবং তাঁকে বড় করা।
বলা হয়, নারী সবথেকে সুখী হয় নিজের সন্তানকে স্তন্যপান করিয়ে। বাইরের কেনা দুধ নয়, মায়ের দুধই বাচ্চার জন্য আদর্শ এবং সেরা পুষ্টি। এমনটাই বলেন ডাক্তাররা।
কিন্তু মায়েদের জন্য ইদানিং একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।
আপনার সন্তানকে অবশ্যই স্তন্যপান করান। কিন্তু কিছুতেই বেশি সময় একই পাশের স্তন্যপান করাবেন না। তাতে ইদানিং স্তন ক্যান্সারের সম্ভবনা দেখতে পাচ্ছেন ডাক্তার এবং বিশেষজ্ঞরা। সম্প্রতি শক্তি দালাল নামের এক মানুষের কন্যা লায়লার ক্ষেত্রেও এমনই রোগের প্রকোপ দেখতে পেয়েছেন ডাক্তাররা।
লায়লার আগে দুটি সন্তান ছিলই। তৃতীয় সন্তান হওয়ার পর দেখেন, সেই শিশুটি শুধুই একপাশের স্তন্যপান করতে চাইতো। দীর্ঘদিন এমনটা করার পর সামান্য সন্দেহ হয় লায়লার। সে তাঁর ডাক্তারকে সব বলেন। ডাক্তার এমআরআই করার পরামর্শ দেন।
এরপর দেখা যায় লায়লা ক্যান্সারের তৃতীয় স্টেজে রয়েছেন। তাই ডাক্তারদের পরামর্শ, যদি আপনারও থাকে এমন অভিজ্ঞতা, তাহলে শীঘ্রই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আর সেই অনুযায়ী ব্যবস্থা নিন। একদম দেরি করবেন না। তাহলে স্তন ক্যান্সার থেকে বাঁচতে পারেন আপনিও।

.