রক্তপরীক্ষার মাধ্যমেই ধরা পড়বে আকস্মিক হার্ট অ্যাটাকের সম্ভাবনা

একটা সাধারণ রক্তপরীক্ষা। আর তাতেই ধরা পড়তে পারে আকস্মিক হার্ট অ্যাটাকের সম্ভাবনা। এমনই যুগান্তকারী আবিষ্কারের পথে হাঁটলেন আমেরিকান কলেন অফ কার্ডিওলজির গবেষকরা। সারা বিশ্বজুড়ে সব থেকে বেশি মানুষ প্রাণ হারান হার্ট অ্যাটাকে। বর্তমানে পৃথিবীতে এক মহামারির নাম হার্ট অ্যাটাক। এই রক্ত পরীক্ষার মাধ্যমে হার্ট অ্যাটাকের সম্ভাবনা চিহ্নিত হলে আগে থেকেই প্রাথমিক সতর্কতা অবলম্বন করা সম্ভব। ফলে সামগ্রিক ভাবেই সারা পৃথিবীতেই কমবে হার্ট অ্যাটাকের সম্ভাবনা। কমবে মৃত্যুর সম্ভাবনাও। এই রক্ত পরীক্ষা নিয়ে গবেষণা এখন পাইলট ফেজে রয়েছে। এটির ব্যবহারে শীল মোহর দেওয়ার আগে গবেষকরা এখনও কিছু ট্রায়াল করে দেখে নিতে চান।

Updated: Apr 3, 2014, 01:13 PM IST

একটা সাধারণ রক্তপরীক্ষা। আর তাতেই ধরা পড়তে পারে আকস্মিক হার্ট অ্যাটাকের সম্ভাবনা। এমনই যুগান্তকারী আবিষ্কারের পথে হাঁটলেন আমেরিকান কলেন অফ কার্ডিওলজির গবেষকরা।

সারা বিশ্বজুড়ে সব থেকে বেশি মানুষ প্রাণ হারান হার্ট অ্যাটাকে। বর্তমানে পৃথিবীতে এক মহামারির নাম হার্ট অ্যাটাক। এই রক্ত পরীক্ষার মাধ্যমে হার্ট অ্যাটাকের সম্ভাবনা চিহ্নিত হলে আগে থেকেই প্রাথমিক সতর্কতা অবলম্বন করা সম্ভব। ফলে সামগ্রিক ভাবেই সারা পৃথিবীতেই কমবে হার্ট অ্যাটাকের সম্ভাবনা। কমবে মৃত্যুর সম্ভাবনাও।

এই রক্ত পরীক্ষা নিয়ে গবেষণা এখন পাইলট ফেজে রয়েছে। এটির ব্যবহারে শীল মোহর দেওয়ার আগে গবেষকরা এখনও কিছু ট্রায়াল করে দেখে নিতে চান।