এই সমস্ত চরম প্রক্রিয়াকৃত খাবার থেকে নিজেকে দূরে রাখুন

চিপস, পিত্‌জা, কেক, পাউরুটি, এসব খাবার খেতে কে না ভালোবাসে। সময় অসময়ে এসব খাবার আমরা খেয়েই থাকি। খাবার সময় একবারও ভাবি না, এসব খাবার খেলে আমাদের শরীরের ক্ষতি হবে নাকি উপকার। সত্যিটা তাহলে জেনেই নিন। এই সমস্ত চরম প্রক্রিয়াকৃত (আল্ট্রা প্রসেসড) খাবার খেলে কী হবে?

Updated By: Feb 17, 2018, 04:44 PM IST
এই সমস্ত চরম প্রক্রিয়াকৃত খাবার থেকে নিজেকে দূরে রাখুন

নিজস্ব প্রতিবেদন: চিপস, পিত্‌জা, কেক, পাউরুটি, এসব খাবার খেতে কে না ভালোবাসে। সময় অসময়ে এসব খাবার আমরা খেয়েই থাকি। খাবার সময় একবারও ভাবি না, এসব খাবার খেলে আমাদের শরীরের ক্ষতি হবে নাকি উপকার। সত্যিটা তাহলে জেনেই নিন। এই সমস্ত চরম প্রক্রিয়াকৃত (আল্ট্রা প্রসেসড) খাবার খেলে কী হবে?

১) বহু ব্যক্তি ডায়েট করার কারণে চিনি ছাড়া ঠান্ডা পানীয় খেয়ে থাকেন। আপনিও কি তাঁদের মধেই পড়েন? তাহলে এখনই সাবধান হয়ে যান। চিনি ছাড়া ঠান্ডা পানীয়ে যে মিষ্টি থাকে তা আপনার মধ্যে টাইপ টু ডায়াবিটিসের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। শুধু তাই নয়, এর ফলে মাথা যন্ত্রণা এবং অবসাদের মাত্রাও বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন : অল্প বয়সেই চুল উঠে টাক পড়ে যাচ্ছে? জানুন কেন হচ্ছে এমন

২) পিত্‌জা - নামটা শুনেই জিভে জল এসে গেল তো? তাহলে জানুন, আগে থেকে বানিয়ে রাখা ঠান্ডায় জমানো খাবারের মধ্যে পড়ে এই পিত্‌জা। এবং এটি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই দোকান থেকে পিত্‌জা না কিনে নিজেই বাড়িতে বানিয়ে ফেলুন।

৩) পিত্‌জার মতো আর একটা খাবার রয়েছে যার নাম শুনলেই জিভে জল এসে যায়। আর সেটা হল চিপস। সকাল হোক কিংবা সন্ধে, চিপস খাওয়ার নির্দিষ্ট কোনও সময় নেই। তবে, চিপস খাওয়ার আগে জেনে রাখুন চিপসে যে রং, গন্ধ বা যা কিছু ব্যবহার করা হয়, সবকিছুই কৃত্রিম। তাই এবার চিপস খাওয়ার আগে একটু ভেবে নিন।

৪) এই সমস্ত চরম প্রক্রিয়াকৃত খাবারের তালিকায় আরও পড়ে প্যাকেটবন্দি কেক এবং পাউরুটিও।

আরও পড়ুন : ডিহাইড্রেশনের লক্ষণগুলো কী কী? জেনে নিন

.