'ভারতে বিক্রি হওয়া ১৮৫০ ওষুধের মান অত্যন্ত খারাপ!'

এবার ভয়ঙ্কর তথ্য মিলল ভারতের স্বাস্থ্যমন্ত্রকের কার থেকেই। আমাদের দেশে বিক্রি হওয়া ১৮৫০টি ওষুধ রয়েছে যার মান অত্যন্ত খারাপ। শুধু তাই নয়, এগুলির মধ্যে ১৩টি এমন ওষুধ রয়েছে যা সম্পূর্ণ জাল। নতুন এই রিপোর্টে রীতিমতো আশঙ্কার আঁচ দেখতে পারছে ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলি।

Updated By: Feb 25, 2017, 09:56 PM IST
'ভারতে বিক্রি হওয়া ১৮৫০ ওষুধের মান অত্যন্ত খারাপ!'
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : এবার ভয়ঙ্কর তথ্য মিলল ভারতের স্বাস্থ্যমন্ত্রকের কার থেকেই। আমাদের দেশে বিক্রি হওয়া ১৮৫০টি ওষুধ রয়েছে যার মান অত্যন্ত খারাপ। শুধু তাই নয়, এগুলির মধ্যে ১৩টি এমন ওষুধ রয়েছে যা সম্পূর্ণ জাল। নতুন এই রিপোর্টে রীতিমতো আশঙ্কার আঁচ দেখতে পারছে ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলি।

আরও পড়ুন- ট্যাবলেট-ক্যাপসুল নয় ভিটামিনের ঘাটতি মেটাতে ভরসা রাখুন শাকসবজি, ফলমূলেই

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারতের ব্যবহৃত ৪৭ হাজার ১২টি ওধুধের নমুনা পরীক্ষা করা হয়েছে। সেখানে দেখা গেছে, সেই নমুনার মধ্যে  ১৮৫০টি ওষুধেরই কোনও মান নেই। ওই সব ওষুধের মধ্যে বেশ কয়েকটি ওষুধ আবার ভারতের বাইরের কোম্পানির তৈরি। নয়ডার ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়েলজিক্যালস এই নমুনাগুলি পরীক্ষা করে। পরীক্ষা করার আগে গোটা দেশের ৬৫৪টি জেলা থেকে ওষুধের নমুনা সংগ্রহ করা হয়। জাল ও মান বিহীন ওষুধ নিয়ে সাধরাণ মানুষকে সচেতন করার জন্য একটি ট্রেনিংয়ের আয়োজনও করেছে স্বাস্থ্যমন্ত্রক।

.