স্বাস্থ্য ফেরাতে খেয়ে দেখুন ঝিঁঝিঁ পোকা, বলছেন বিজ্ঞানীরা!

সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে, আপনার পেটের স্বাস্থ্য ভাল রাখতে ঝিঁঝিঁ পোকা খাওয়া খুবই উপকারী।

Updated: Aug 8, 2018, 07:42 PM IST
স্বাস্থ্য ফেরাতে খেয়ে দেখুন ঝিঁঝিঁ পোকা, বলছেন বিজ্ঞানীরা!

নিজস্ব প্রতিবেদন: জনপ্রিয় একটি টিভি সিরিজ ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ (Man vs. Wild)-এর সঞ্চালক এডওয়ার্ড মাইকেল গ্রিলসকে (যিনি বিয়ার গ্রিলস নামেই বেশি পরিচিত) বনে-জঙ্গলে ঘুরতে ঘুরতে কত কী-ই না খেতে দেখি আমরা। কখনও সাপ, কখনও বিছে... ঝিঁঝিঁ পোকা তো হামেশাই খেতে দেখা যায় বিয়ার গ্রিলসকে। আর এ সবকিছুই প্রায় কাঁচাই টপাটপ মুখে পুরে দেন তিনি। বিয়ার গ্রিলস প্রকৃত অর্থেই সর্বভুক!

আরও পড়ুন: টনসিলের ব্যথায় কষ্ট পাচ্ছেন? ব্যথা দূর করুন এই ৫ ঘরোয়া উপায়ে!

গ্রিলসকে এই অখাদ্য-কুখাদ্য খেতে দেখে নাকমুখ কুঁচকে ফেলেন অনেকেই। ঝিঁঝিঁ পোকা দেখলেও অনেকে শিউরে ওঠেন। গ্রিলসের মতো ঝিঁঝিঁ পোকা খাওয়া তো দূরের কথা! কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হচ্ছে, আপনার পেটের স্বাস্থ্য ভাল রাখতে ঝিঁঝিঁ পোকা খাওয়া খুবই উপকারী। সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত গবেষণার রিপোর্টে গবেষক ভ্যালেরি স্টাল দাবি করেন, অনেক দেশেই নিয়মিত পোকা খাওয়া হয়। প্রোটিনের উৎস হিসেবে গবাদি পশুর তুলনায় পোকা অনেক সহজলভ্য এবং পরিবেশবান্ধবও বটে। শুধু তাই নয়, ভ্যালেরি স্টালে মতে পোকা খাওয়াটা বেশি স্বাস্থ্যকর। এতে পেটের স্বাস্থ্য ভাল থাকে। ভ্যালেরি নিজে তাঁর ১২ বছর বয়সে প্রথম এই পোকার স্বাদ পেয়েছিলেন।

Bear Grylls
‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’-এ সঞ্চালক এডওয়ার্ড মাইকেল গ্রিলস।

গবেষণার জন্য ১৮ থেকে ৪৮ বছর বয়সী ২০ জন স্বেচ্ছাসেবীকে দু’ সপ্তাহ ধরে খাবার দেওয়া হয়। তাঁদের এক অংশকে ঝিঁঝিঁ পোকা গুঁড়ো মেশানো জলখাবার দেওয়া হয়, অন্য অংশকে সাধারণ জলখাবার দেওয়া হয়। এর পরে দু’ সপ্তাহ সবাইকে সাধারণ খাবার দেওয়া হয়। এর পর আবার দুই সপ্তাহ কাউকে পোকা মেশানো খাবার আর কাউকে সাধারণ খাবার দেওয়া হয়। তাঁদের সবার রক্ত ও মলের নমুনা সংগ্রহ করা হয় এবং পেটের স্বাস্থ্য নিয়ে কিছু প্রশ্ন করা হয়। গবেষণার ফলাফলে দেখা যায়, পোকা মেশানো খাবার খাওয়ার ফলে স্বেচ্ছাসেবীদের স্বাস্থ্যে কোনও খারাপ প্রভাব পড়েনি। তবে তাঁদের পেটে বাইফিডোব্যাকটেরিয়াম অ্যানিমালিস নামের একটি এনজাইম এবং ক্যান্সার ও ডিপ্রেশনের সঙ্গে সম্পর্কিত প্রোটিন টিএনএফ-আলফা-র পরিমাণে কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়।

আরও পড়ুন: জানেন প্রতিদিন কতটা চুল ঝরে যাওয়া স্বাভাবিক?

গবেষণায় দেখা যায়, ঝিঁঝিঁ পোকা মেশানো খাবার খেলে এই এনজাইমের পরিমাণ বাড়ে এবং প্রোটিনের পরিমাণ কমে। এনজাইমটি পেটের স্বাস্থ্য ভাল রাখে। ফলে ধরে নেওয়া হয় ঝিঁঝিঁ পোকার গুঁড়ো মেশানো খাবারটি পেটের জন্য উপকারী। বিষয়টিতে আরও সুনিশ্চিত হতে এই পরীক্ষাটি আরও বেশি সংখ্যক মানুষের ওপর করে দেখতে হবে বলে মনে করছেন গবেষকরা। আর এর ফলাফলও আশানুরূপ হবে বলে মনে করছেন তাঁরা।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close