চিনে নিন ভয়াবহ গলার ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলি

প্রথম পর্যায়ে ক্যানসার ধরা পড়লে, চিকিত্সা তাড়াতাড়ি শুরু হলে সেরে ওঠার সম্ভাবনাও থাকে। এর জন্য গলার ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলির সম্পর্কে জানা দরকার।

Sudip Dey | Updated: Oct 9, 2018, 10:07 PM IST
চিনে নিন ভয়াবহ গলার ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলি

নিজস্ব প্রতিবেদন: ক্যান্সারে আক্রান্তকে মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব। কিন্তু তার জন্য রোগটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা খুবই জরুরী। ভারতে গলার ক্যানসারের মতো রোগ বহু মানুষের মধ্যে দেখা যায়। এই সব জটিল রোগে বিশেষ করে আক্রান্ত হন পুরুষরা। গলার ক্যানসারের ফলে রয়েছে মৃত্যুর ঝুঁকিও। তবে, প্রথম পর্যায়ে ক্যানসার ধরা পড়লে, চিকিত্সা তাড়াতাড়ি শুরু হলে সেরে ওঠার সম্ভাবনাও থাকে। এর জন্য গলার ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলির সম্পর্কে জানা দরকার। আসুন সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক।

১) গলার ক্যানসারে আক্রান্ত হলে গলায় ব্যথা এবং খাবার গিলতে সমস্যা হতে পারে। এমন কোনও লক্ষণ যদি দেখেন, তাহলে অবহেলা করবেন না।

২) ৪-৫ দিন টানা যদি কানে ব্যথা থাকলে অবহেলা করবেন না। ফেলে না রেখে চিকিত্সকের সঙ্গে পরামর্শ করুন।

৩) যদি আপনার এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাশি হয়, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিত্‌সকের কাছে যান। গলার ক্যানসারের প্রথম লক্ষণ হতে পারে কাশি।

৪) বয়ঃসন্ধির কারণে ছেলেদের গলার স্বর বদলে যায়। কিংবা ঠান্ডা লাগার কারণেও আমাদের গলা কখনও কখনও ভেঙে যায়। এটা স্বাভাবিক। কিন্তু অসময়ে গলা ভেঙে গেলে, এবং তা অনেক দিন ধরে না সারলে চিন্তার কারণ হতে পারে।

৫) কখনও কখনও অনেক কারণেই মুখে ঘা হয়। কিন্তু সেই ঘা যদি ১৫ থেকে ২০ দিনেও না সারে, তাহলে অবশ্যই চিকিত্সকের কাছে যাওয়া প্রয়োজন।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close