চিনে নিন আলঝেইমার্সের প্রাথমিক লক্ষণ

আলঝেইমার্সের এমন একটি সূক্ষ্ম লক্ষণ আছে যা অন্যান্য সব লক্ষণের আগেই দেখা দেয়।

Updated By: Oct 23, 2018, 10:17 PM IST
চিনে নিন আলঝেইমার্সের প্রাথমিক লক্ষণ

নিজস্ব প্রতিবেদন: জানেন আলঝেইমার্স কাকে বলে? আলঝেইমার্স মূলত এক ধরণের মানসিক রোগ। এই রোগের কারণে বয়সের সঙ্গে সঙ্গে স্মৃতিভ্রংশ, চিন্তাভাবনা এবং আচরণে দ্রুত পরিবর্তন বা অসঙ্গতি লক্ষ্য করা যায়। খুব সামান্য বা সাধারণ কিছু লক্ষণ থেকে শুরু করে সময়ের সঙ্গে সঙ্গে তা মস্তিষ্কের ক্ষতি করতে থাকে। এক সময়ে রোগীর দৈনন্দিন জীবনেও তা ব্যাঘাত ঘটাতে থাকে। আলঝেইমার্সের এমন একটি সূক্ষ্ম লক্ষণ আছে যা অন্যান্য সব লক্ষণের আগেই দেখা দেয়। এ সমস্যাটি আপনার বা আপনার প্রিয়জনের মধ্যে দেখা দিলে আগে ভাগেই সতর্ক হওয়া উচিত।

কী সেই লক্ষণ? চেনা রাস্তা খুঁজে না পাওয়া। আমরা রাস্তাঘাটে চলাচল করি কী ভাবে? কোনও এলাকার কোনও বাড়ি, কোনও দোকান বা ক্লাব, কোনও রিক্সা স্ট্যান্ড ইত্যাদি চিনে রাখি। তার পর সেই চেনা জায়গার ডান দিক বা বাঁ দিকের রাস্তা ধরে গন্তব্যে পৌঁছানো। এ ভাবেই সাধারনত আমরা কোনও এলাকার একটা মানচিত্র তৈরি করি মাথার ভেতরে। কিন্তু হঠাত যদি এই ক্ষমতা যদি চলে যায়! এক জায়গা থেকে আরেক জায়গায় কী ভাবে যাবেন তা মনে করতে না পারেন, বা আপনার এলাকার আশেপাশে কী কী এলাকা আছে তা যদি হঠাত করেই ভুলে যান, তাহলে তা আলঝেইমার্সের প্রাথমিক একটি লক্ষণ হতে পারে।

আলঝেইমার্সের এই লক্ষণটির বিষয়ে জানা যায় মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরিতে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটির এক গবেষণায়। তিন ধরণের মানুষের মধ্যে এই গবেষণা চালানো হয়েছিল। এক, সম্পূর্ণ সুস্থ মানুষ, দুই, যাঁরা ইতোমধ্যেই আলঝেইমার্সে আক্রান্ত, আর তিন, যাঁদের মধ্যে আলঝেইমার্সের লক্ষণ দিনের পর দিন প্রকট হচ্ছে।

এই গবেষণার জন্য একটি ভার্চুয়াল গোলকধাঁধা তৈরি করা হয় কম্পিউটারে। এর পর অংশগ্রহণকারীদের এই গোলকধাঁধার মধ্য দিয়ে যেতে বলা হয়। দেখা যায়, যাদের ইতোমধ্যেই আলঝেইমার্স আছে তারা সুস্থ মানুষদের তুলনায় খারাপ ফল করেন, অর্থাৎ তারা সহজে পথ খুঁজে পান না। তবে যাদের আলঝেইমার্স আছে অথচ উপসর্গ দেখা যায়নি, তারাও বেশ খারাপ ফল করেন। যার অর্থ হতে পারে, ম্যাপ পড়তে না পারা বা মাথার ভেতরে মানচিত্র তৈরি করে পথ চলতে না পারাটা আলঝেইমার্সের প্রাথমিক পর্যায়ের একটি উপসর্গ।

অনেকেই এ কথা শুনে ভয় পেতে পারেন। তবে ভয় পাওয়ার কিছু নেই। এ বিষয়ে নিশ্চিত হবার জন্য মনরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলতে পারেন। মনরোগ বিশেষজ্ঞের পরামর্শ মেনে চললে আলঝেইমার্সের প্রাথমিক পর্যায়ের উপকার পাওয়া যায়।

.