সোয়াইন ফ্লু রুখতে সঠিক মাস্ক পরছেন তো? শুধু N95 মাস্ক রুখতে পারে H1N1 ভাইরাস

সারা দেশে মহামারীর আকার নিয়েছে সোয়াইন ফ্লু। সেই আতঙ্কেই দেশবাসীর নাক, মুখ ঢেকেছে মাস্কে। কিন্তু সঠিক ভাবে পরা হচ্ছে মাস্ক? কীভাবে দূরে রাখা যাবে সোয়াইন ফ্লু।

Updated By: Feb 27, 2015, 05:10 PM IST
সোয়াইন ফ্লু রুখতে সঠিক মাস্ক পরছেন তো? শুধু N95 মাস্ক রুখতে পারে H1N1 ভাইরাস

ওয়েব ডেস্ক: সারা দেশে মহামারীর আকার নিয়েছে সোয়াইন ফ্লু। সেই আতঙ্কেই দেশবাসীর নাক, মুখ ঢেকেছে মাস্কে। কিন্তু সঠিক ভাবে পরা হচ্ছে মাস্ক? কীভাবে দূরে রাখা যাবে সোয়াইন ফ্লু।

চিকিত্‍সকরা জানাচ্ছেন সাধারণ মাস্কে ধুলোবালি থেকে ইনফ্লুয়েঞ্জার হাত থেকে রেহাই মিললেও H1N1 ভাইরাস রোখার ক্ষমতা এই মাস্কের নেই। একমাত্র N95 মাস্কই আটকাতে পারে H1N1 ভাইরাস। কলকাতার মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্রিটিকাল কেয়ার এক্সপার্ট ডা. অরিন্দম কর জানান, প্রথমত, ভয়ের কিছু নেই। সকলের মাস্ক পরার দরকারও নেই। যারা H1N1 ভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে আসছেন তাদের অবশ্যই পরতে হবে মাস্ক। যেমন আক্রান্ত ব্যক্তির পরিবার বা স্বাস্থ্যকর্মীদের। বাকিদের মাস্ক পরতে হলেও নিয়মিত সময়ের ব্যবধানে হাত ধোয়া, হাঁচা বা কাশার সময় মুখে, নাকে হাত চাপা দেওয়ার মতো নিয়মাবলী মেনে চলা উচিত্‍।

২০০৯ সালে সোয়াইন ফ্লু বড়সড় আকার ধারণ করার পরই বাজারে আসে N95 মাস্ক। এই মাস্কে N বলতে বোঝায় নন-রেসিস্ট্যান্ট টু অয়েল। 95 বোঝায় সংক্রণ রোখার ক্ষমতা। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ডা. সৌগত দাশগুপ্ত জানান, সার্জিকাল বা পলিউশন মাস্ক থেকে ছড়াতে পারে H1N1 ভাইরাসের সংক্রমণ। N95 মাস্ক বাতাসের ধুলোবালি ৯৫ শতাংশ পর্যন্ত রুখতে পারে। ফলে H1N1 ভাইরাস রুখতে এই মাস্ক ব্যবহার করা যেতে পারে।

 

.