এবার ওজন কমাতেও সাহায্য করছে স্মার্টফোন

ওজন কমাতে চান? স্মার্টফোন আছে? ব্যাস তাহলেই চিন্তা শেষ। এই সংক্রান্ত একাধিক স্মার্টফোন অ্যাপ এখন বাজারে ভর্তি। যে কোনও একটা ডাউনলোড করতে পারলেই কেল্লাফতে। এই অ্যাপগুলো লাগাতার মেসেজ করে ভিডিও পাঠিয়ে আপনাকে ডায়েট নিয়ন্ত্রণে সাহায্য করে। কী খাবেন আর কী খাবেন না সেই বিষয়ে বিস্তারিত পরামর্শ দেয়। নতুন এক গবেষণায় দেখা গেছে ওজন কমাতে এই অ্যাপসগুলো বেশ কার্যকরী ভূমিকা গ্রহণ করে।

Updated By: Jan 15, 2015, 03:15 PM IST
 এবার ওজন কমাতেও সাহায্য করছে স্মার্টফোন

ওয়েব ডেস্ক: ওজন কমাতে চান? স্মার্টফোন আছে? ব্যাস তাহলেই চিন্তা শেষ। এই সংক্রান্ত একাধিক স্মার্টফোন অ্যাপ এখন বাজারে ভর্তি। যে কোনও একটা ডাউনলোড করতে পারলেই কেল্লাফতে। এই অ্যাপগুলো লাগাতার মেসেজ করে ভিডিও পাঠিয়ে আপনাকে ডায়েট নিয়ন্ত্রণে সাহায্য করে। কী খাবেন আর কী খাবেন না সেই বিষয়ে বিস্তারিত পরামর্শ দেয়। নতুন এক গবেষণায় দেখা গেছে ওজন কমাতে এই অ্যাপসগুলো বেশ কার্যকরী ভূমিকা গ্রহণ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের টুলান ইউনিভার্সিটি অফ পাবলিক হেলথ ও ট্রপিকাল মেডিসিনের গবেষকদের মতে এই স্মার্টফোন অ্যাপগুলির সাহায্যে লক্ষ্যনীয়ভাবে ওজন কমে। এই অ্যাপগুলি থেকে আসা লাগাতার মেসেজ বা ভিডিও স্মার্টফোন ব্যবহারকারীদের খাদ্যতালিকায় পরিবর্তন আনতে ভাবতে বাধ্যকরে।

এই ধরণের অ্যাপ ব্যবহারকারী ১,৩৩৭ জনের উপর র‍্যান্ডম সমীক্ষা চালিয়েছেন গবেষকরা। বেশিরভাগ ক্ষেত্রেই পসিটিভ ফলাফল মিলেছে।

টানা ৬মাস বা ১ বছর এই ধরণের অ্যাপ ব্যবহার করলে দেখা গেছে গড়ে প্রায় প্রতিমাসে ১.৪৪ কেজি ওজন কমেছে।

 

.