গেইলের ১৭৫ নট আউট, সঙ্গে দ্রুততম শতরান

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ইনিংস খেলে ফেললেন ক্রিস গেইল। বেঙ্গালুরুতে মাত্র ৩০ বলে শতরান করে সব রেকর্ড ভেঙে ফেললেন গেইল। অশোক দিন্দার বলে ওভার বাউন্ডারি মেরে যখন ক্রিস গেইল ব্যাট তুললেন, তখন গোটা বিশ্ব হতবাক। ক্রিকেটে বিধ্বংসী ব্যাটিংয়ে কোন অবিশ্বাস্য পর্যায়ে যেতে পারে তারই আজ সাক্ষী থাকল বাগিচার শহর। গোটা বিশ্ব টিভিতে দেখল এমন এক ইনিংস যা চোখে না দেখলে বিশ্বাস হয় না।

Updated: Apr 23, 2013, 05:25 PM IST

ক্রিস গেইল ১৭৫ রান অপরাজিত ( ৬৬ বলে। ১৩টা বাউন্ডারি, ১৭টি ওভার বাউন্ডারি, স্ট্রাইক রেট ২৬৫.১৫)
বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ইনিংস খেলে ফেললেন ক্রিস গেইল। মঙ্গলবার দুপুরে বেঙ্গালুরুতে মাত্র ৩০ বলে শতরান করে সব রেকর্ড ভেঙে ফেললেন গেইল। অপরাজিত থাকলেন ১৭৫ রানে। টি২০ ক্রিকেটের ইতিহাসে একজন ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ রান। আইপিএলেও ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলা ব্র্যান্ডন ম্যাককুলামের রেকর্ডটাও ভেঙে গেল। শুধু ম্যাককুলাম কেন ক্রিকেটের সব রেকর্ডই আজ ভেঙে চুরমার।
এক ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক রান, দলগত সর্বাধিক রান, দ্রুততম শতরান-দেড়শতরান, সর্বাধিক ওভার বাউন্ডারি। সব, সব রেকর্ড আজ ভেঙে গেল। ভেঙে গেল সেই বিশ্বাসটাও। ম্যাককুলাম প্রথম আইপিএলে যেদিন ১৫৮ রানের সেই অবিশ্বাস্য ইনিংসটা খেলেছিলেন সেদিন অনেকেই ভেবেছিলেন এই রেকর্ড ভাঙা সম্ভব নয়। গেইল বোঝালেন তাঁর ব্যাটিংয়ের কাছে সব বিশ্বাস ভেঙে নতুন বিশ্বাস তৈরি হয়। গেইল আজ ঝড়ের নাম, গেইল আজ অবিশ্বাসের নাম, গেইল আজ বোলারদের কাছে অদৃশ্য গিলোটিনের নাম। ১১২ মিটার দূরত্বের ছক্কা মেরে নতুন রেকর্ডও গড়লেন গেইল।
গেইলের অবিশ্বাস্য ইনিংসে বেঙ্গালুরু করল ২৬৩ রান। আইপিএলে এক ইনিংস এটা সর্বাধিক রান। আইপিএলে প্রথমবার কোনও দল ২৫০ রানের গণ্ডি টপকালো। ভাঙল চেন্নাই সুপার কিংসের ২৪৬ রানের রেকর্ড। ২০১০ আইপিএলে রাজস্থান রয়্য়ালসের বিরুদ্ধে চেন্নাইতে ধোনিরা এই রেকর্ড গড়েছিলেন। গেইলের রানের পার্টিতে আজ ব্যাট হাতে নৃত্য করলেন এ বি ডিভিলিয়ার্সও (৮ বলে ৩১ রান)। একপেশে ম্যাচে শেষ অবধি বেঙ্গালুরু জিতল ১৩০ রানের রেকর্ড মার্জিনে। পুণে করল ১৩৩ রান। এক ওভার বল করে গেইল নিলেন দুটো উইকেট।
 

অশোক দিন্দার বলে ওভার বাউন্ডারি মেরে যখন ক্রিস গেইল ব্যাট তুললেন, তখন গোটা বিশ্ব হতবাক। ক্রিকেটে বিধ্বংসী ব্যাটিংয়ে কোন অবিশ্বাস্য পর্যায়ে যেতে পারে তারই আজ সাক্ষী থাকল বাগিচার শহর। গোটা বিশ্ব টিভিতে দেখল এমন এক ইনিংস যা চোখে না দেখলে বিশ্বাস হয় না। আইপিএলে গেইলের এটি চতুর্থ শতরান। এতদিন আইপিএলে দ্রুততম শতরানের রেকর্ডটি ছিল ইউসুফ পাঠানের। রাজস্থান রয়্যালসের হয়ে খেলার সময় পাঠান মুম্বইয়ে ৩৭ বলে শতরান করেছিলেন।
টি২০ আন্তর্জাতি ক্রিকেটে ৪৫ বলে শতরান করেন দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি৷ ঘরোয়া টি২০ প্রতিযোগিতায় অ্যান্ড্রু সাইমন্ডস কেন্ট-মিডলসেক্স ম্যাচে ৩৪ বলে সেঞ্চুরি করেন৷
আইপিএল আইসিসি স্বীকৃত টুর্নামেন্ট না হলেও ক্রিকেট ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি এবং আইপিএলে সর্বোচ্চ ইনিংসের নজির গড়লেন গেইল৷
ভূবনেশ্বর কুমার থেকে অশোক দিন্দা, শন মার্শ থেকে আলি মুর্তাজা, ফিঞ্চ থেকে ঈশ্বর পাণ্ডে সবাই আজ বোলার থেকে হয়ে রইলেন দর্শক। প্রতিটা বলে চলে গেলে মাঠের বাইরে। শতরান করার সময় মারলেন ১১ টা ছয় , আটটা চার।
এই ম্যাচের শুরুটা হয়েছিল বৃষ্টি দিয়ে। বেঙ্গালুরু ইনিংসের শেষটা হল রানের বৃষ্টি দিয়ে। যেখানে এক ব্যাটসম্যান বিধাতা আর বোলারদের নিয়তিতে চার-ছয়।