বর্ণাঢ্য অনুষ্ঠানের পরও বিতর্ক এড়াতে পারল না চলচ্চিত্র উত্‍সব

Last Updated: Saturday, November 10, 2012 - 09:41

জমকালো উদ্বোধন, অমিতাভ বচ্চনের সগৌরব উপস্থিতি, শাহরুখ-মিঠুন- অনুষ্কা-ক্যাটরিনার হাসিমুখ, টলিউড গ্ল্যামারের উপস্থিতি সত্ত্বেও বিতর্ক এড়াতে পারলো না এবারের আন্তর্জাতিক চলচিত্র উত্‍সব। উত্‍সব সূচনা হওয়ার আগে 'চোখের পানি' ছবি নিয়ে বিতর্ক নিয়ে সরগরম থাকল চলচ্চিত্রমহল। নন্দীগ্রামের ঘটনা নিয়ে তৈরি ছবি 'চোখের পানি' দেখানো হচ্ছে না এবারের উত্‍সবে। তারই প্রতিবাদে আজ নেতাজি ইন্ডোরের সামনে বিক্ষোভ দেখান নন্দীগ্রাম শহিদ স্মারক কমিটির সদস্যরা। কালো পতাকাও দেখানো হয় মুখ্যমন্ত্রীকে। ভিতরে যখন বর্ণাঢ্য অনুষ্ঠান চলছে, বাইরে তখন নন্দীগ্রামের মানুষদের আর্ত প্রতিবাদ। এত বড় একটা উত্‍সবের আগে মুখ্যমন্ত্রীকে কালো পতাকা দেখানো নিয়ে উত্‍সবের উদ্বোধনী অনুষ্ঠানের মাঝেই শুরু হয়ে যায় ফিসফাস। এত জমকালো একটা উদ্বোধনী অনুষ্ঠান, আর তাতে আমন্ত্রণই জানাল হল না বাংলার অন্যতম সেরা চিত্রপরিচালক বুদ্ধদেব দাশগুপ্তকে।
তবে বিগ বি আবেগে মোড়া আজকের উদ্বোধনী অনুষ্ঠানে কোনও কোনও সময় সব বিতর্কের ঊর্ধ্বে উঠল। অমিতাভ বচ্চন সব বক্তব্যকে ছাপিয়ে তাঁর কথাকে এমন জায়গায় নিয়ে গেলেন যা শুনে পুরো কলকাতা আজ উঠে দাঁড়ালো। অমিতাভ আজ বলিউডের শাহেনশার তকমা ঝেড়ে ফেলে বাংলার মনের মানুষ হয়ে গেলেন।
নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধন করেন অমিতাভ বচ্চন। সাত দিনের চলচ্চিত্র উত্সবে এবার দেখানো হচ্ছে বিগ বির 'রেট্রোস্পেকটিভ'। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হয়ে ভারতীয় চলচ্চিত্রে বাঙালিদের অবদানের কথা বলতে ভুললেন না অমিতাভ। তাঁর কথায় উঠে এল প্রমথেশ বড়ুয়া, ছবি বিশ্বাস, ছায়া দেবী, উত্তম কুমারের নাম। উঠে এল ভারতীয় চলচ্চিত্রে সত্যজিত্‍ রায়, মৃণাল সেনের অবদানের কথা। কখনও বাংলায় সম্বোধন করে, কখনও আবৃত্তি করে তিনিই উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যমণি হয়ে উঠলেন।
উপস্থিত ছিলেন এ রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান, অভিনেতা মিঠুন চক্রবর্তী, ক্যাটরিনা কাইফ, অনুষ্কা শর্মা থেকে টলিউডের তারকারা। উপস্থিত ছিলেন উত্সবে অংশগ্রহণকারী বিদেশি প্রতিনিধিরাও। এবারের  উত্‍সবে উদযাপন করা হবে ভারতীয় চলচ্চিত্রের একশো বছর। তার জন্য তৈরি হয়েছে হীরালাল সেন মঞ্চ। তাঁবুর ভিতর এই বিশেষ প্রেক্ষাগৃহে দেখা যাবে প্রথম পূর্ণদৈর্ঘ্যের ভারতীয় ছবি রাজা হরিশচন্দ্র। থাকছে উদয়শঙ্করের কল্পনা, ঋত্বিক ঘটকের নাগরিক। চলচ্চিত্র উত্‍সবের ফোকাস ক্যাটিগরিতে রয়েছে আফ্রিকা।



First Published: Saturday, November 10, 2012 - 22:51


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja