১৯ ফেব্রুয়ারির ব্রিগেড

রবিবারের রাস্তায় মিছিলের সারি। মিছিলের অভিমুখ একটাই। ব্রিগেডমুখী জনসমুদ্র দেখার অভিজ্ঞতা রাজ্যবাসীর কাছে নতুন নয়। তবে ২০১২-র ১৯ ফেব্রুয়ারির ব্রিগেড নিঃসন্দেহে এক অন্য ব্রিগেড। গত ৩ দশকে এই প্রথম বার ব্রিগেডের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী নয়, বক্তৃতা দিলেন বিরোধী দলনেতা।

Updated By: Feb 19, 2012, 08:18 PM IST

রবিবারের রাস্তায় মিছিলের সারি। মিছিলের অভিমুখ একটাই। ব্রিগেডমুখী জনসমুদ্র দেখার অভিজ্ঞতা রাজ্যবাসীর কাছে নতুন নয়। তবে ২০১২-র ১৯ ফেব্রুয়ারির ব্রিগেড নিঃসন্দেহে এক অন্য ব্রিগেড। গত ৩ দশকে এই প্রথম বার ব্রিগেডের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী নয়, বক্তৃতা দিলেন বিরোধী দলনেতা। ২০১১-র ১০ ফেব্রুয়ারি বিধানসভা ভোটের ঠিক আগে বামফ্রন্টের ডাকা ব্রিগেড সমাবেশেও ভিড়ে উপচে পড়েছিল মাঠ। কিন্তু মহাকরণে সে সময় ক্ষমতায় ছিল বামেরাই। ঠিক এক বছরের মাথায় রবিবারের ব্রিগেডে প্রায় ৪ দশক পর বিরোধী আসনে বসে সিপিআইমের ডাকা ব্রিগেড সমাবেশে ছাপিয়ে গেল গত ২০ বছরের সব রেকর্ড। আগামী দিনে বিরোধীদের আসনে বসে নতুন ভাবে সংগঠন গড়ে তোলার শপথ নিল ১৯ ফেব্রুয়ারির ব্রিগেড।
সকাল থেকেই ব্রিগেডের মেজাজ ছিল অন্যরকম। পরিবেশ, পরিস্থিতিও আলাদা। সমাবেশে আসার পথে সিপিআইএম সমর্থকদের বাধা দেওয়ার অভিযোগও উঠেছে শাসক দলের বিরুদ্ধে। এত প্রতিকূলতা উপেক্ষা করে আসা ব্রিগেডের ভিড়ের চরিত্রটা এবার তাই অনেক বেশি লড়াকু। আগামী দিনের কঠিন লড়াইয়ের প্রস্তুতির সুর বেঁধে দিয়েছে ছাত্রযুবদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি।

.