পুর বাজেট বরাদ্দের উপর ৩০ শতাংশ এমবার্গো

Last Updated: Saturday, March 31, 2012 - 10:28

পুরসভার মোট বাজেট বরাদ্দের ৩০ শতাংশের ওপর এমবার্গো জারি করল পুর প্রশাসন। অর্থাত্‍ কাউন্সিলাররা যে পরিমাণ টাকা পাবেন, তার মধ্যে মাত্র ৭০ শতাংশ টাকা তাঁরা খরচ করতে পারবেন। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই ব্যবস্থা চালু থাকবে বলে পুরসভার তরফে সব কাউন্সিলরকে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।
পুর বাজেট পেশ করা হয়েছিল গত ১৪ মার্চ। সেই মার্চ মাস না ফুরোতেই পুর কর্তৃপক্ষের তরফ থেকে কাউন্সিলরদের হাতে পৌঁছে গিয়েছে এমবার্গো জারির নির্দেশ। এর ফলে ক্ষোভের সঞ্চার হয়েছে বিরোধী কাউন্সিলারদের মধ্যে। ক্ষুব্ধ বিরোধী কাউন্সিলরদের অভিযোগ, এভাবে চললে এরপর উন্নয়নমূলক কাজ করাই অসম্ভব হয়ে পড়বে। পুরসভার বিরোধী দলনেত্রী রূপা বাগচির দাবি, রাস্তাঘাট সংস্কার, নিকাশী ব্যবস্থার উন্নয়ন সহ দৈনন্দিন নানা কাজে খরচ করার মতো অর্থ পুরসভার হাতে নেই। অথচ এরপরও কলকাতার বিভিন্ন পার্কের রং পরিবর্তন, কিংবা রাস্তায় রাস্তায় ট্রাইডেন্ট লাইট লাগানোর জন্য খরচ কেন করা হচ্ছে? বিভিন্ন খাতে পরিকল্পনামাফিক টাকা খরচ করছে না পুরসভা। ওয়েভার স্কিম সহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও পুরসভার ঘরে কার্যত কোনও টাকাই আসছে না। ফলে আগামীদিনে অবস্থা আরও শোচনীয় হয়ে উঠতে চলেছে বলেও আশঙ্কা বিরোধী কাউন্সিলাদের। প্রায় একই বক্তব্য, কংগ্রেসের কাউন্সিলার মালা রায়েরও।
যদিও মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সাফাই, এমবার্গোর এই নির্দেশ নতুন ব্যাপার নয়। কিন্তু উন্নয়নের বদলে সৌন্দর্যায়নে কেন বাড়তি টাকা খরচ করছে পুরসভা, সেপ্রশ্নের জবাব মেয়র দেননি।



First Published: Saturday, March 31, 2012 - 10:28


comments powered by Disqus