সংস্কারের পরেও কীভাবে আগুন অ্যাকাডেমিতে, উঠছে প্রশ্ন

দর্শকে ঠাসা অ্যাকাডেমিতে কীভাবে আগুন লাগলো? এখনও জানা যায়নি কারণ। কিন্তু, সংস্কারের পরও কেন আগুন লাগলো? তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকেই। অগ্নিকাণ্ডের দায় অবশ্য পুরোটাই ট্রাস্টি বোর্ডের ঘাড়ে চাপিয়েছে অ্যাকাডেমির ম্যানেজমেন্ট কমিটি। অনির্দিষ্টকালের জন্য বন্ধ অ্যাকাডেমি।

Updated By: Aug 8, 2014, 08:39 AM IST
সংস্কারের পরেও কীভাবে আগুন অ্যাকাডেমিতে, উঠছে প্রশ্ন

কলকাতা: দর্শকে ঠাসা অ্যাকাডেমিতে কীভাবে আগুন লাগলো? এখনও জানা যায়নি কারণ। কিন্তু, সংস্কারের পরও কেন আগুন লাগলো? তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকেই। অগ্নিকাণ্ডের দায় অবশ্য পুরোটাই ট্রাস্টি বোর্ডের ঘাড়ে চাপিয়েছে অ্যাকাডেমির ম্যানেজমেন্ট কমিটি। অনির্দিষ্টকালের জন্য বন্ধ অ্যাকাডেমি।

রাত তখন প্রায় আটটা। অ্যাকাডেমি প্রেক্ষাগৃহ দর্শকে ঠাসা। মঞ্চস্থ হচ্ছে সুমন মুখোপাধ্যায়ের শূন্য শুধু শূন্য নয়। হঠাতই দাউদাউ করে আগুন ধরে যায় মঞ্চের ধারের কালো পর্দায়। ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে আগুন।

মুহূর্তে ছড়িয়ে পড়ে আতঙ্ক। ধোঁয়ায় ভরে যায় পুরো প্রেক্ষাগৃহ। দমবন্ধ করা পরিস্থিতি। আতঙ্কে ছুটোছুটি শুরু করে দেন সকলে।

কিন্তু, বেরনোর দরজা তো মাত্র একটি। ফলে হুড়োহুড়ি শুরু হয়ে যায়। দর্শকাসনে ছিলেন বহু সেলিব্রিটি। পরিস্থিতি দেখে আগুন নেভানো আর উদ্ধারে নেমে পড়েন নাট্যকর্মীরাই। খুলে দেওয়া হয় মঞ্চের পিছনের দরজা।

কিন্তু, এই দমবন্ধ করা অবস্থায় ততক্ষণে অসুস্থ হয়ে পড়েছেন এক অভিনেত্রী ও এক নাট্যকর্মী। তড়িঘড়ি তাদের নিয়ে যাওয়া হয় এসএসকেএম হাসপাতালে। ইতিমধ্যে এসে যায় দমকলের দুটি ইঞ্জিন। কিছুক্ষণের চেষ্টায় আয়ত্তে আসে আগুন। কিন্তু, প্রশ্ন উঠছে, সংস্কারের পরও কীভাবে আগুন লাগলো অ্যাকাডেমিতে?

অ্যাকাডেমির ম্যানেজমেন্ট কমিটি অবশ্য আগুন লাগার দায় ট্রাস্টি বোর্ডের কাঁধেই চাপিয়ে দিয়েছেন।

ঐতিহ্যবাহী নাট্যমঞ্চ অ্যাকাডেমি অফ ফাইন আর্টস। সেখানে কীভাবে লেগে গেল আগুন? অগ্নিনির্বাপন ব্যবস্থা কি তাহলে ঠিকমতো ছিল না? খবর পেয়েই ঘটনাস্থলে পৌছে যান কলকাতা পুলিসের পদস্থ কর্তারা। ঘটনা খতিয়ে দেখে প্রয়োজনে FIR করা হতে পারে বলে জানিয়েছে অ্যাকাডেমির ম্যানেজমেন্ট কমিটি।

 

 

 

.