এবার থেকে জানা যাবে ১২০ ঘণ্টার আগাম পূর্বাভাস

এখন আবহওয়া দফতর দেয় ৭২ ঘণ্টার আগাম পূর্বাভাস। ২৩ শে মার্চ, বিশ্ব আবহাওয়া দিবস থেকে শুরু হবে ১২০ ঘণ্টার আগাম পূর্বাভাস দেওয়ার কাজ। রাজ্য জুড়ে পঞ্চাশটি স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্র স্থাপন করেছে আবহাওয়া দফতর। এর মধ্যে ২৮টি বায়ুমন্ডলের পরিস্থিতি জানার জন্য আর ২২ টি বৃষ্টিপাতের পরিমাণ মাপার জন্য। এই পঞ্চাশের ভরসায় আগামী ২৩ মার্চ থেকে পাঁচ দিনের আগাম পূর্বাভাস দেবে আবহাওয়া দফতর।

Updated: Mar 20, 2013, 11:00 PM IST

এখন আবহওয়া দফতর দেয় ৭২ ঘণ্টার আগাম পূর্বাভাস। ২৩ শে মার্চ, বিশ্ব আবহাওয়া দিবস থেকে শুরু হবে ১২০ ঘণ্টার আগাম পূর্বাভাস দেওয়ার কাজ। রাজ্য জুড়ে পঞ্চাশটি স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্র স্থাপন করেছে আবহাওয়া দফতর। এর মধ্যে ২৮টি বায়ুমন্ডলের পরিস্থিতি জানার জন্য আর ২২ টি বৃষ্টিপাতের পরিমাণ মাপার জন্য। এই পঞ্চাশের ভরসায় আগামী ২৩ মার্চ থেকে পাঁচ দিনের আগাম পূর্বাভাস দেবে আবহাওয়া দফতর।  
 প্রাথমিক ভাবে কলকাতা সহ দক্ষিনবঙ্গের পাঁচটি জেলা এবং উত্তরবঙ্গের তিনটি জেলার ক্ষেত্রে পাঁচ দিনের পূর্বাভাস দেবে আবহাওয়া দফতর। কিন্তু ৭২ ঘন্টার পূর্বাভাসই বেশির ভাগ সময় মেলে না, সেখানে পাঁচ দিনের পূর্বাভাস কি মিলবে?