দিদি'র পাড়ায় যাবেন না অমিত শাহ

Updated: Sep 12, 2017, 05:09 PM IST
দিদি'র পাড়ায় যাবেন না অমিত শাহ

নিজস্ব প্রতিবেদন: তিন দিনের সফরে কলকাতায় এসেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। সফর তালিকায় রয়েছে স্বামী বিবেকানন্দের বাড়ি যাওয়া থেকে রাজ্যের শীর্ষ নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক। পাশাপাশি শিল্পপতিদের সঙ্গে বৈঠকের বিষয়টিও। কিন্তু এবার আর কালীঘাট মুখো হবেন না রাজ্যসভার নব নির্বাচিত সাংসদ তথা বিজেপি 'সুপ্রিম' অমিত শাহ। গত এপ্রিলে কলকাতা দক্ষিণ লোকসভার অন্তর্গত কালীঘাট বিধানসভা কেন্দ্রে  গিয়ে রাজ্য রাজনীতিতে হৈ চৈ ফেলে দিয়েছিলেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজস্ব বিধানসভা কেন্দ্রে এক বিজেপি সমর্থকের বাড়িতে লাঞ্চ করে কার্যত দিদি'র পাড়ায় 'দাদাগিরি' দেখিয়েছিলেন অমিত শাহ। এখন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ প্রশ্ন তুলছেন, ৫ মাস আগে যে শুভাকাঙ্খীর বাড়িতে মধ্যাহ্ন ভোজন সারলেন, এবার কলকাতায় এসে তাঁর খোঁজ পর্যন্ত নিলেন না? 

বিজেপি সূত্রের খবর, আগের বার অমিত শাহ যে যে বাড়িতে গিয়েছিলেন, বেছে বেছে সেই সব বাড়িতে হামলা চালিয়েছিল শাসক দল। কালীঘাটের বিজেপি সমর্থকদের ওপর আক্রমণও চালিয়েছে তৃণমূল। তাই এবার বিজেপি কর্মী সমর্থকদের নিরাপত্তার কথা মাথায় রেখে অশান্তি এড়িয়েই অমিত শাহের কর্মসূচি পরিকল্পনা করা হয়েছে। দক্ষিণের বদলে এবার উত্তরের পথই বেছে নেওয়া হয়েছে বলে মত বিজেপির।  

এই বিষয়ে তৃণমূলের প্রতিক্রিয়া জানতে চাইলে গোটা বিষয়টি এড়িয়ে গিয়েছেন রাজ্যের এক মন্ত্রী। ফোন কেটেছেন রাজ্যের আরও এক দোর্দণ্ডপ্রতাপ মন্ত্রী।  উল্লেখ্য, ২১ জুলাই তৃণমূলের সভা থেকে ২০১৯-এ 'বড় দা বিদায়ের' (মোদী সরকার) ডাক দিয়েছিলেন মমতা। রাজ্য থেকে একটি সিটও যেন বিজেপির ঝুলিতে না যায়, এই বার্তাই দিয়েছিলেন। এবারে পশ্চিমবঙ্গে এসে নরেন্দ্র মোদীর অনুগত সৈনিক অমিত শাহ ২১টি আসনের টার্গেট বেঁধে দিয়েছেন দিলীপ ঘোষদের। এমন অবস্থায় প্রাক-পুজো মরসুমে লোকসভা ভোটের দামামা বাজিয়ে দিয়ে দুই যুযুধান পক্ষই রাজ্য রাজনীতিতে উত্তাপ আরও বাড়িয়ে দিল, মত রাজনৈতিক বিশ্লেষকদের।