শহর ভাসল অমিতাভ আবেগে, চলচ্চিত্র উত্সব বিগ বি ময়

অষ্টাদশ কলকাতা চলচ্চিত্র উত্সব বিগ বি ময়। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উত্সবের উদ্বোধন করলেন অমিতাভ বচ্চন। আবার সাতদিনের চলচ্চিত্র উত্সবে তিনি পর্দাতেও থাকছেন। এবার দেখানো হচ্ছে বিগ বির রেট্রোসপেকটিভ। বাংলায় বক্তৃতা শুরু করে উদ্বোধনী অনুষ্ঠানে সকলের নজর কাড়লেন বাংলার জামাই। এই কলকাতা তাঁকে অনেক কিছুই দিয়েছে।

Updated: Nov 10, 2012, 07:18 PM IST

অষ্টাদশ কলকাতা চলচ্চিত্র উত্সব বিগ বি ময়। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উত্সবের উদ্বোধন করলেন অমিতাভ বচ্চন। আবার সাতদিনের চলচ্চিত্র উত্সবে তিনি পর্দাতেও থাকছেন। এবার দেখানো হচ্ছে বিগ বির রেট্রোসপেকটিভ। বাংলায় বক্তৃতা শুরু করে উদ্বোধনী অনুষ্ঠানে সকলের নজর কাড়লেন বাংলার জামাই। এই কলকাতা তাঁকে অনেক কিছুই দিয়েছে। এক সময় এ শহরেই শুরু হয়েছিল তাঁর কর্মজীবন। একটি ব্রিটিশ সংস্থায় তখন চাকরি করতেন। তারপর অভিনয়ের নেশাতেই মুম্বই পাড়ি দেওয়া। হৃষিকেশ মুখার্জির হাত ধরেই তাঁর চলচ্চিত্র জগতে প্রবেশ। বিয়েও করেছেন বাঙালি তনয়াকে। তারপর তো বাংলারই একজন হয়ে উঠেছেন অমিতাভ বচ্চন। অষ্টাদশ কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের উদ্বোধনের পর তাঁর গলায় বাংলা এবং কলকাতা নিয়ে আবেগ ঝড়ে পড়ল। বক্তৃব্যও শুরু করলেন বাংলাতেই। 
বিগ বির বক্তব্যে বার বার উঠে এলো ভারতীয় চলচ্চিত্রে বাঙালিদের অবদানের কথা। স্মরণ করলেন বাংলার বিশিষ্ট অভিনেতা-অভিনেত্রী এবং পরিচালককে। এবার কলকাতা চলচ্চিত্র উত্সবে তাঁর অভিনীত ছবির রেট্রোসপেকটিভ দেখানো হচ্ছে। এই বিভাগে দেখানো হচ্ছে দিওয়ার, সাত হিন্দুস্থানি, অভিমান, ব্ল্যাক, চিনি কম, সওদাগরের মতো বিগ বি`র জনপ্রিয় ছবি। তাই বলা যেতেই পারে, এবারের চলচ্চিত্র উত্সব তাঁরই। শুধু বিগ বি ময়।