ধর্ষণের `প্রেক্ষিত ভেদ` করে বিতর্কে অর্পিতা

Last Updated: Tuesday, December 25, 2012 - 23:04

পার্কস্ট্রিট ধর্ষণকাণ্ড ও দিল্লি গণধর্ষণের ঘটনা দুটির প্রেক্ষিত ভিন্ন। দুটি ঘটনাকে এক করে দেখা উচিত নয়। ধর্ষণকাণ্ড নিয়ে মন্তব্য করতে গিয়ে এভাবেই নতুন বিতর্কে জড়িয়ে পড়লেন  নাট্য পরিচালক অর্পিতা ঘোষ। পার্কস্ট্রিটকাণ্ডকে কেন মুখ্যমন্ত্রী সাজানো বলেছিলেন তার ব্যাখ্যা দিতে গিয়েও তিনি বিতর্কের ফাঁদে জড়ালেন। 
দিল্লি গণধর্ষণকাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে উত্তাল রাজধানী। দিল্লির প্রতিবাদের আঁচ ছড়িয়ে পড়েছে কলকাতা সহ দেশের অন্য শহরগুলিতেও। এই পরিস্থিতিতে মঙ্গলবার পার্কস্ট্রিট ধর্ষণের ঘটনা নিয়ে নতুন বিতর্কের সৃষ্টি হল। এদিন দিল্লি গণধর্ষণকাণ্ডের প্রতিবাদে একটি প্রতিবাদসভার আয়োজন করেছিলেন নাট্যকর্মীরা। সেখানে নাট্যকর্মী অর্পিতা ঘোষ মন্তব্য করেন, পার্কস্ট্রিট ধর্ষণকাণ্ড ও দিল্লি গণধর্ষণকাণ্ডের ঘটনার প্রেক্ষিত আলাদা। আর তাই দুটি ঘটনাকে এক করে দেখা উচিত নয়।
 শুধু ধর্ষণের প্রেক্ষিত নয়। কী কারণে পার্কস্ট্রিট ধর্ষণকাণ্ডকে   মুখ্যমন্ত্রী সাজানো ঘটনা বলেছেন তার পক্ষেও যুক্তি দাঁড় করানোর চেষ্টা করেন অর্পিতা ঘোষ। এই যুক্তি দাঁড় করাতে গিয়েও তিনি বিতর্ক তৈরি করেছেন।
 দুটি ঘটনার প্রেক্ষিত আলাদা হলেও। নাট্যকর্মী অর্পিতা ঘোষের এই মন্তব্য কিন্তু ধর্ষণের ঘটনা নিয়ে নতুন বিতর্কের জন্ম দিল। শুধুমাত্র প্রেক্ষিতের মাপকাঠিতে কি ধর্ষণের মত অপরাধকে  আলাদা করা যায়? তানিয়ে কিন্তু প্রশ্ন উঠতে শুরু করেছে।



First Published: Tuesday, December 25, 2012 - 23:09


comments powered by Disqus