পরিবহণে হাল ফেরাতে `আর্ট ড্রাইভিং স্কুল`

Last Updated: Thursday, April 12, 2012 - 22:19

কম্পিউটারে দক্ষ, ইংরেজিতে পটু, স্মার্ট ড্রাইভারদের দিয়ে এবার পরিবহণের হাল ফেরাতে উদ্যোগী হচ্ছে সরকার। বৃহস্পতিবার রাজ্যের পরিবহণ মন্ত্রী মদন মিত্র জানিয়েছেন, এ ব্যাপারে চালকদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এর জন্য নোনাপুকুর, কসবা সহ মোট ৪টি সরকারি ডিপোতে চালকদের প্রশিক্ষণ কেন্দ্র খোলা হবে। গাড়ি চালানোর পাশাপাশি এই কেন্দ্রগুলিতে গাড়ির মেরামতি সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

ড্রাইভার সম্পর্কে চলতি ধারণাকে পাল্টে দিতেই আর্ট ড্রাইভিং স্কুল চালু করছে রাজ্য সরকার। নোনাপুকুর, কসবা সহ ৪টি সরকারি ডিপোয় এই স্কুল শুরু করা হবে বলে জানিয়েছেন পরিবহণ মন্ত্রী। এই প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তির জন্য প্রার্থীদের ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতা থাকা দরকার। বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে। পাশাপাশি বাংলা, ইংরেজি ও হিন্দি, এই ৩ ভাষায় কথোপকথনের পারদর্শিতা থাকতে হবে। প্রশিক্ষণপ্রাপ্ত চালকদের ক্যাম্পাসিং-এর মাধ্যমে চাকরি দেওয়া হবে। এই প্রশিক্ষিত প্রার্থীরা কমপক্ষে ১৫,০০০ টাকা মাইনের চাকরি পাবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি।
এই প্রসঙ্গে পরিবহণ মন্ত্রী জানিয়েছেন রাজ্যে ২০০০ কর্পোরেট বাস নামাতে চলেছে সরকার। সেই সব বাসেও এই আর্ট ড্রাইভিং স্কুলে প্রশিক্ষণপ্রাপ্ত চালকরা চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।  



First Published: Thursday, April 12, 2012 - 22:19


comments powered by Disqus