অবশেষে পদত্যাগ করলেন অশোক গাঙ্গুলি, জানাল সংবাদসংস্থা, চলছে জোর জল্পনা

ইন্টার্নকে যৌন হেনস্থাকাণ্ডে অবশেষে রাজ্য মানবাধিকার কমিশনের পদ থেকে ইস্তফা দিলেন অশোক গাঙ্গুলি, এমনই খবর নিয়ে জোর জল্পনা চলছে। ইতি মধ্যেই বেশ কয়েকটি সংবাদমাধ্যমে অশোক গাঙ্গুলি ইস্তফা জমা দেওয়ার খবর প্রকাশিত হয়েছে।

Updated By: Jan 6, 2014, 06:09 PM IST

ইন্টার্নকে যৌন হেনস্থাকাণ্ডে অবশেষে রাজ্য মানবাধিকার কমিশনের পদ থেকে ইস্তফা দিলেন অশোক গাঙ্গুলি, এমনই খবর নিয়ে জোর জল্পনা চলছে। ইতি মধ্যেই বেশ কয়েকটি সংবাদমাধ্যমে অশোক গাঙ্গুলি ইস্তফা জমা দেওয়ার খবর প্রকাশিত হয়েছে।

সেখানে বলা হয়েছে, রাজ্যপালের কাছে গিয়ে ইস্তফা দিলেন অশোক গাঙ্গুলি। তবে প্রাক্তন বিচারপতি এ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। এদিন বিকালে রাজ্যপালে সঙ্গে দেখা করতে যান অশোক গাঙ্গুলি। তাঁর সঙ্গে ছিলেন মানবাধিকার কমিশনের যুগ্ম সচিব।

আজই আবার অশোক গাঙ্গুলি রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানপদে কাজে যোগ দিয়েছিলেন। সেই সঙ্গে অশোক গাঙ্গুলি ইস্যুতে জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। প্রেসিডেন্সিয়াল রেফারেন্সের মাধ্যমে, পশ্চিমবঙ্গ মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে সরাতে উদ্যোগী করেছে কেন্দ্রীয় সরকার। তা আটকাতেই সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেন পদ্মানারায়ণ সিং নামে এক আইনজীবী। তাঁর দাবি, অশোক গাঙ্গুলিকে অপসারণের কোনও এক্তিয়ারই নেই কেন্দ্রের।

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোক কুমার গাঙ্গুলির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন এক ইন্টার্ন আইনজীবী।

সেই মহিলা চলতি মাসের প্রথম দিকে নিজের ব্লগে এই অভিযোগ প্রকাশ করেন। তিনি বলেন, গত বছর ডিসেম্বরে তাঁর ইন্টার্নশিপ চলাকালীন সুপ্রিম কোর্টের এক বিচারপতি তাঁকে যৌন হেনস্থা করেন৷

অভিযোগকারিনী জানিয়েছেন, তাঁর ইন্টার্নশিপের তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন ওই বিচারপতি৷ সম্প্রতি অবসর নিয়েছেন তিনি৷ চলতি বছরের ৬ নভেম্বর জার্নাল অফ ইন্ডিয়ান ল অ্যান্ড সোসাইটিতে লেখা ব্লগে প্রথম এ কথা প্রকাশ করেন স্বেচ্ছাসেবী সংস্থায় কর্মরত এই মহিলা আইনজীবী৷ লিগ্যালি ইন্ডিয়ার ওয়েবসাইটে এক সাক্ষাত্‍কারে আবার সেই অভিজ্ঞতার উল্লেখ করেন তিনি৷

তাঁর কথায়, `আমার পরিশ্রমের পুরস্কারস্বরূপ দাদুর বয়সি এক বিচারপতির হাতে যৌন হেনস্থার শিকার হলাম৷ ঘটনার বিস্তারিত বিবরণ জানাতে চাই না, কিন্ত্ত এটুকু বলতে পারি, ঘর ছেড়ে বেরিয়ে আসার পরও বহুদিন এই ঘটনা ভুলতে পারিনি৷ সেই স্মৃতি আজও আমাকে তাড়া করে বেড়ায়৷`

বারবার অভিযোগ অস্বীকার করলেও রাজ্যমানবাধিকার কমিশনের পদ থেকে সরতে নারাজ ছিলেন অশোক। কারণ তাঁর বক্তব্য ছিল পদত্যাগ করার অর্থই হল অভিযোগ স্বীকার করা। কিন্তু তৃণমূল কংগ্রেস সহ বেশ কিছু রাজনৈতিক দল অশোক গাঙ্গুলির ইস্তফা চেয়ে সরব হয়।

.