বন্ধুর কেরিয়ার পণ্ড করতে ইমেল হ্যাক, পুলিসের জালে ছাত্র

Last Updated: Thursday, June 14, 2012 - 10:17

বন্ধুর উজ্জ্বল কেরিয়ারকে পণ্ড করতে গিয়ে সাইবার ক্রাইমের জালে জড়িয়ে গেল এক মেধাবী ছাত্র। বন্ধুর নামে বিদেশের বিশ্ববিদ্যালয়ে ভুয়ো ইমেল করার দায়ে অভিযুক্ত ওই ছাত্র। সেইসঙ্গে যাঁর নামে ভুয়ো ইমেল পাঠানো হয়েছে, সেই ছাত্র অগ্নিরূপ সরকারেরও এক বছর নষ্ট হয়েছে। অভিযোগ, অর্থনীতিবিদ অভিরূপ সরকারের ছেলে অগ্নিরূপ সরকারের ই মেল অ্যাকাউন্ট হ্যাক করে ভুয়ো মেল পাঠানো হয়েছে। সাইবার ক্রাইমের শিকার হয়ে একটি বছর পণ্ড হওয়ায় এখন রীতিমতো ভেঙে পড়েছে অগ্নিরূপ।
জেভিয়ার্স থেকে অর্থনীতিতে স্নাতক অগ্নিরূপ ব্রিটেনের এসেক্স বিশ্ববিদ্যালয়ে থেকে ডিসটিন্কশন নিয়ে স্নাতকত্তর পাস করেছে। পিএইচডির জন্য আমেরিকা ও ব্রিটেনের ১৫টি বিশ্ববিদ্যালয়ে আবেদনও করেছিল অগ্নিরূপ। তবে এরপরেই দুটি বিদেশি বিশ্ববিদ্যালয়ের ইমেল পায় সে। চিঠির সারমর্ম ছিল বাছাই করা হলেও, পরে অগ্নিরূপেরই ইমেলের ভিত্তিতে  প্রত্যাহার করা হল সেই সুযোগ। এরপরেই ২৭ এপ্রিল লালবাজারের সাইবার সেলে রুজু করা হয় মামলা। ইমেলের আইপি অ্যাড্রেসের সাহায্য জানা যায় অগ্নিরূপের বন্ধু সৌম্যতনু মুখোপাধ্যায়ের বাড়ি থেকেই ইমেল পাঠিয়ে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলিতে পড়তে অনিচ্ছুক অগ্নিরূপ।
জানা গিয়েছে অগ্নিরূপের কেরিয়ার পণ্ড করতে ছক কষছিল সৌম্যতনু। অগ্নিরূপের সঙ্গেই জেভিয়ার্স থেকে স্নাতকস্তর পাশ করে সে। সুযোগও পেয়েছে বিলেতের নাটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে।
অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই সৌম্যতনুর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিস। অভিযোগ প্রমাণিত হলে এক লক্ষ টাকা জরিমানার পাশাপাশি তিন বছর পর্যন্ত কারাবাসের সাজা হতে পারে তার।



First Published: Thursday, June 14, 2012 - 10:41


comments powered by Disqus