আজাদদের কথা ভুলেছেন মুখ্যমন্ত্রী

Last Updated: Saturday, December 14, 2013 - 17:13

আজাদের মৃত্যুর তদন্ত দাবি করেছিলেন তিনি। দাবি তুলেছিলেন গ্রিন হান্ট বন্ধেরও। কিন্তু ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমূল বদলে গিয়েছেন বলে অভিযোগ করছেন একসময়ে তাঁর সহযোগীরাই। খোদ কলকাতার বুকে দাঁড়িয়ে নিহত মাওবাদী নেতা আজাদের স্ত্রী বা ভারভারা রাও এবং সুজাত ভদ্ররা কড়া সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রীর।

স্বামী অগ্নিবেশের মতো মাওবাদীদের প্রতি সহানুভূতিশীল বহু মানুষই ছিলেন তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গী। তখন তাঁর গলাতেও ছিল প্রতিবাদের সুর। রাজ্যে পরিবর্তন এসেছে। বন্দিমুক্তির কিছুই হয়নি, বরং রাজনৈতিক বন্দির সংজ্ঞা বদলে উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিবাদে তৈরি হয়েছে কমিটি ফর রিলিজ অফ পলিটিকাল প্রিজনার্স। শনিবার থেকে কলকাতায় এই সংগঠনের দুদিনের জাতীয় সম্মেলন শুরু হয়েছে। সেখানেই বর্তমান মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছেন সবাই।

যাঁর মৃত্যুর ঘটনায় তদন্তের দাবি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, সেই আজাদের স্ত্রীও অন্য পরিবর্তন দেখছেন। স্বামীর মৃত্যুর ঘটনায় নতুন করে লড়াই শুরু করেছেন আজাদের সঙ্গেই নিহত হওয়া সাংবাদিক হেমচন্দ্র পাণ্ডের স্ত্রী। মুখ্যমন্ত্রীর শহরে সিআরপিপি-র দুদিনের এই অনুষ্ঠান সরকারের তো বটেই, খোদ মুখ্যমন্ত্রীর কাছেও চরম অস্বস্তির।



First Published: Saturday, December 14, 2013 - 17:13


comments powered by Disqus