১২ মাসে ১৩পার্বনের সঙ্গে পাল্লা দিতে নাজেহাল বাঙালির পকেট

খরচ আর খরচ! পুজোর দুমাসে নিজের পরিবারের দাবি দাওয়া আর লোক-লৌকিকতার জন্য পকেট খালি বাঙালির। কারণ দুর্গা পুজোর জন্য শপিং। তারপর পুজোর খরচ। এরপর দুর্গা পুজো মিটতে না মিটতেই লক্ষ্মী পুজোর জন্য তোড়জোড়। এই সব ধাক্কাতেই প্রায় নাজেহাল অবস্থা হয় বাঙালির। আবার পুজো নিয়েও চলে কত ধরনের টুইস্ট। কোথাও বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজো মিটে গেছে বৃহস্পতিবার। আবার কোথাও বিসর্জন রবিবার। যার জন্য বেড়ে যাচ্ছে খরচও। পুজোর খরচের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ফল ও সবজির দামও। সব মিলিয়ে মাসের শেষে এখন বেশ চাপে আম বাঙালি। তবে ধন দেবীর আরাধনায় কোনও খুঁত রাখতে নারাজ তাঁরা। তাই বাজেটে কিছুটা কাটছাঁট করেই চলছে মা লক্ষ্মীকে তুষ্ট করার প্রস্তুতি।

Updated By: Oct 24, 2015, 12:36 PM IST
১২ মাসে ১৩পার্বনের সঙ্গে পাল্লা দিতে নাজেহাল বাঙালির পকেট

ওয়েব ডেস্ক: খরচ আর খরচ! পুজোর দুমাসে নিজের পরিবারের দাবি দাওয়া আর লোক-লৌকিকতার জন্য পকেট খালি বাঙালির। কারণ দুর্গা পুজোর জন্য শপিং। তারপর পুজোর খরচ। এরপর দুর্গা পুজো মিটতে না মিটতেই লক্ষ্মী পুজোর জন্য তোড়জোড়। এই সব ধাক্কাতেই প্রায় নাজেহাল অবস্থা হয় বাঙালির। আবার পুজো নিয়েও চলে কত ধরনের টুইস্ট। কোথাও বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজো মিটে গেছে বৃহস্পতিবার। আবার কোথাও বিসর্জন রবিবার। যার জন্য বেড়ে যাচ্ছে খরচও। পুজোর খরচের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ফল ও সবজির দামও। সব মিলিয়ে মাসের শেষে এখন বেশ চাপে আম বাঙালি। তবে ধন দেবীর আরাধনায় কোনও খুঁত রাখতে নারাজ তাঁরা। তাই বাজেটে কিছুটা কাটছাঁট করেই চলছে মা লক্ষ্মীকে তুষ্ট করার প্রস্তুতি।

মা লক্ষ্মীকে তুষ্ট করার পরেই আবার চলে আসবেন দেবী কালী। দুর্গা পুজোর মত ৪-৫ দিন ধরে না চললেও, এই পুজোর মূল আকর্ষণ হল আলোকসজ্জা এবং বাজি। এই পুজোতেও চলে দেদার বাজির শপিং। প্রতি বছর কালী পুজোতে হরেকরকম বাজির সম্ভার নিয়ে কচি কাঁচা সহ বড়দেরও মন কাড়তে চলে আসেন বাজি বিক্রেতারা। বাজি ছাড়াও এই পুজোর আরেকটি আকর্ষণ হল ধনতেরাস। নিজের পরিবারের মঙ্গল কামনার জন্য ধনতেরাসে ভিড় জমে যায় সোনার দোকানগুলিতে।    

কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। কালী পুজো শেষ হতেই, শুরু হয় আর এক উৎসবের তোড়জোড়। "ভাইয়ের কপালে দিলাম ফোঁটা যমের দুয়ারে পড়ল কাঁটা" অর্থাৎ ভাইফোঁটা। ভাই-বোনদের চাহিদা মেটানোর পালা চলে এই উৎসবকে ঘিরে। তার সঙ্গে যদি বাড়তে থাকে বাজার দর তাহলে তো আর কোনও কথাই নেই!     

.