বেচারাম মান্নার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের

Last Updated: Tuesday, December 4, 2012 - 18:25

আদালত অবমাননার দায়ে কলকাতা হাইকোর্ট রাজ্যের কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্নার বিরুদ্ধে রুল জারি করল। ফৌজদারী দণ্ডবিধি অনুসারে এই রুল জারি করা হয়েছে। আগামী ১৮ ডিসেম্বর বেচারাম মান্নাকে সশরীরে হাইকোর্টে হাজিরা দিতে হবে।
সিঙ্গুরের এক জনসভায় জমি মামলার প্রসঙ্গে দুটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছিলেন রাজ্যের কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্না। এই মন্তব্যগুলি আদালতের গোচরে আনেন আইনজীবীরা। তাঁদের বক্তব্য ছিল, এতে আদালত অবমাননা হয়েছে। আইনজীবীদের বক্তব্য শুনে আদালত মন্ত্রী তথা বিধায়ক বেচারাম মান্নার বিরুদ্ধে রুল জারি করে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি প্রতাপ রায় ও বিচারপতি সুবল বৈদ্যর ডিভিশন বেঞ্চ এই রুল জারি করেন। আগামী ১৮ ডিসেম্বর বেচারাম মান্নাকে সশরীরে হাজিরা দিতে হবে। হাইকোর্ট এই রুল জারি করেছে নির্দিষ্ট আইন অনুসারে। মন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননা আইন ১৯৭১, ২(সি) ও পনেরো ধারা প্রয়োগ করা হয়েছে। আইন অনুসারে অভিযুক্তের জেল বা জরিমানা হতে পারে।
ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও একটি আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছে। এই মামলার প্রসঙ্গও এদিন আদালতে ওঠে। বুধবার সেই মামলার শুনানি হবে।
 



First Published: Tuesday, December 4, 2012 - 22:09


comments powered by Disqus