বিনিয়োগে বাধা হতে পারে জমি সমস্যা: কবুল মুখ্যমন্ত্রীর

Last Updated: Monday, January 9, 2012 - 14:11

রাজ্যে বিনিয়োগের খরা কাটাতে এবার সরকারের নতুন উদ্যোগ বেঙ্গল লিডস। আজ থেকে শুরু হয়ে ১৪ জানুয়ারি পর্যন্ত মিলনমেলা প্রাঙ্গণে চলবে এই শিল্প সম্মেলন। রাজ্যে বিনিয়োগ টানতেই শিল্প-সম্মেলনের আয়োজন। কিন্তু সেই সম্মেলনের উদ্বোধনে এসে রাজ্যে জমি সমস্যার কথা কার্যত স্বীকার করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি স্বীকার করে নেন, রাজ্যে জমি নিয়ে কিছু সমস্যা রয়েছে। তবে কেউ বিনিয়োগে আন্তরিক হলে সমস্যার সমাধান সম্ভব বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।
ভাইব্রান্ট গুজরাটের আদলে এই শীর্ষ সম্মেলনকে গড়ে তুলতে চাইছে রাজ্য সরকার। লক্ষ্য দেশি ও বিদেশি পুঁজির সামনে পশ্চিমবঙ্গকে তুলে ধরা। রাজ্যে বিনিয়োগ টানতে এই শীর্ষ সম্মেলনকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে সরকার। সরকার অনেক ঢাকঢোল পেটালেও বেঙ্গল লিডসকে ঘিরে তেমন উত্‍‍সাহ দেখা যাচ্ছেনা শিল্পমহলে। কিন্তু বেঙ্গল লিডস আদৌ রাজ্যের বিনিয়োগ সংকট কাটাতে পারবে কিনা তাই নিয়ে সংশয়ে রয়েছে খোদ শিল্পমহলই। কারণ রাজ্যের  জমিনীতি। নতুন সরকারের জমিকে ঘিরে রক্ষণশীল মনোভাব হতাশ করেছে শিল্পপতিদের।
নতুন সরকারের ৮ মাসে তেমন কোনও বড় বিনিয়োগ আসেনি রাজ্যে। আগের অনেক প্রকল্পও জমির কারণে থমকে রয়েছে। এরআগেও মুখ্যমন্ত্রী কলকাতা ও দিল্লিতে রাজ্যে বিনিয়োগের লক্ষ্যে শিল্পমহলের সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছেন। তবে কোনও বৈঠকই তেমনভাবে সফল হয়নি। এবার একই সন্দেহ দেখা দিয়েছে বেঙ্গল লিডসকে ঘিরেও। রাজ্যে বিনিয়োগে আস্থা হারানোর কারণে এই শিল্প সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে তেমন আগ্রহ নেই ভীন রাজ্যের শিল্পপতিদের। সরকারের ভরসা সেই কলকাতার শিল্পপতিরাই। যাদের কাছেও বেঙ্গল লিডস কোনও সম্ভাবনা নয়, শুধু মাত্র বাধ্যবাধকতার নামান্তর হয়ে দাঁড়িয়েছে। 

নতুন সরকারের ৮ মাসে তেমন কোনও বড় বিনিয়োগ আসেনি রাজ্যে। আগের অনেক প্রকল্পও জমির কারণে থমকে রয়েছে। এরআগেও মুখ্যমন্ত্রী কলকাতা ও দিল্লিতে রাজ্যে বিনিয়োগের লক্ষ্যে শিল্পমহলের সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছেন। তবে কোনও বৈঠকই তেমনভাবে সফল হয়নি। এবার একই সন্দেহ দেখা দিয়েছে বেঙ্গললিডসকে ঘিরেও। রাজ্যে বিনিয়োগে আস্থা হারানোর কারণে এই শিল্প সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে তেমন আগ্রহ নেই ভীন রাজ্যের শিল্পপতিদের। সরকারের ভরষা সেই কলকাতার শিল্পপতিরাই। যাদের কাছেও বেঙ্গল লিডস কোনও সম্ভাবনা নয়, শুধু মাত্র বাধ্যবাধকতার নামান্তর হয়ে দাঁড়িয়েছে।  



First Published: Monday, January 9, 2012 - 18:12


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja