সঙ্কটে বাঙালির ব্রেকফাস্ট

দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ এলাকায় বন্ধ হয়ে গেল পাউরুটি সরবরাহ। সোমবার থেকে থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পাউরুটি সরবরাহকারী শ্রমিকরা। কিন্তু কমিশন বাড়ানোর দাবিতে তাই ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

Updated: Sep 3, 2012, 11:13 PM IST

দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ এলাকায় বন্ধ হয়ে গেল পাউরুটি সরবরাহ। সোমবার থেকে থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পাউরুটি সরবরাহকারী শ্রমিকরা। কিন্তু কমিশন বাড়ানোর দাবিতে তাই ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।
লাগামছাড়া মূল্যবৃদ্ধির জেরে বাজার অগ্নিমূল্য। তার সঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে পাউরুটির দামও। কলকাতায় পাউরুটি প্রস্তুতকারী ৩০টি সংস্থায় প্রায় ১০ হাজার সরবরাহকারী শ্রমিক কাজ করেন। তাঁদের অভিযোগ, গত কয়েকদিনে পাউরুটির দাম এক লাফে বেশ খানিকটা বেড়ে গেলেও বাড়েনি সরবারহকারী শ্রমিকদের কমিশন। উপরন্তু, বর্ষার মরশুমে পাউরুটি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু এর খেসারাত গুনতে হয় পাউরুটি সরবারহকারী শ্রমিকদেরই। নষ্ট হয়ে যাওয়া পাউরুটির দাম, সরবরাহকারী শ্রমিকদের কমিশন থেকেই কেটে নেন বেকারি মালিকরা।

বিষয়টি নিয়ে মালিকপক্ষের সঙ্গে বেশ কয়েকবার আলোচনায় বসেছে বিভিন্ন বেকারি শ্রমিক ইউনিয়ন। কিন্তু মেলেনি কোন সমাধানসূত্র। তাই বাধ্য হয়েই তাঁরা ধর্মঘটের পথে নেমেছেন বলে দাবি করেছেন পাউরুটি  সরবরাহকারী শ্রমিকরা। তারই ফলস্বরূপ দক্ষিণ কলকাতার বেশ কিছু অঞ্চলে ইতিমধ্যেই বন্ধ পাউরুটি সরবারহ। এরকম চলতে থাকলে খুব শীঘ্রই গোটা কলকাতা জুড়ে সাতসকালে সাইকেল ভ্যানে করে দোকানে দোকানে পাউরুটি পৌছানো বন্ধ হয়ে যাবে। বাঙ্গালির `ব্রেকফাস্টে`র টেবিলে পাউরুটির অমিল হওয়ার সম্ভবনাও তাই প্রকট।