বয়সের কারণে রাজ্য সম্পাদক পদ থেকে সরে দাঁড়াতে চাইলেন বিমান বসু

সিপিআইএম রাজ্য সম্পাদক পদ থেকে অব্যাহতি চাইলেন বিমান বসু। বয়সের কারণেই সরে দাঁড়াতে চেয়েছেন তিনি। তাঁর বক্তব্য, চলতি সম্মেলন থেকেই দলের পরবর্তী রাজ্য সম্পাদকের নাম স্থির করা হোক।

Updated By: Mar 12, 2015, 10:17 AM IST
বয়সের কারণে রাজ্য সম্পাদক পদ থেকে সরে দাঁড়াতে চাইলেন বিমান বসু

ওয়েব ডেস্ক: সিপিআইএম রাজ্য সম্পাদক পদ থেকে অব্যাহতি চাইলেন বিমান বসু। বয়সের কারণেই সরে দাঁড়াতে চেয়েছেন তিনি। তাঁর বক্তব্য, চলতি সম্মেলন থেকেই দলের পরবর্তী রাজ্য সম্পাদকের নাম স্থির করা হোক।

বয়স্করা সরে না দাঁড়ালে তরুণদের নেতৃত্বস্তরে তুলে আনা সম্ভব নয়। তাই নিজে থেকে সরে দাঁড়ানোর উদ্যোগ নিয়ে দৃষ্টান্ত তৈরি করতে হবে দলের শীর্ষ নেতাদের। এমনটাই মনে করেন বিমান বসু। সিপিআইএমের রাজ্য সম্মেলনে দলীয় সাংগঠনিক রিপোর্টের ওপর জবাবি ভাষণ দেওয়ার সময় এই প্রস্তাব দিয়েছেন তিনি। তাঁর যুক্তি, সিপিআইএম সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় কমিটিতে আশী বছরের বেশি বয়সি কোনও সদস্য থাকবেন না। এই সিদ্ধান্ত ধরেই দলের প্রতিটি কমিটির সদস্যদের সর্বোচ্চ বয়স বেধে দেওয়া উচিত। এই নিয়ে প্রয়োজনে আলোচনারও প্রস্তাব দেন তিনি। বিমান বসুর জন্ম উনিশশো চল্লিশ সালে।  বয়স এখন ৭৫।

বিমানবাবুর মতে , এটাই রাজ্য সম্পাদকের মত পদ থেকে সরে দাঁড়ানোর উপযুক্ত সময়। তিনি সরে দাঁড়ালে তবেই সম্পাদক পদে নতুন কেউ আসতে পারবেন।  তিনি বলেন, বিভিন্ন জেলা কমিটি, জোনাল কমিটি এমনকি লোকাল কমিটিতে বয়স হয়ে যাওয়া সত্ত্বেও বহু নেতা পদ আকঁড়ে থাকেন। নেতাদেরই কর্তব্য দলের সামনে দৃষ্টান্ত তৈরি করা যা নিচুতলার কর্মীরা অনুসরণ করবেন। বিমানবাবুর এই বক্তব্য সত্ত্বেও সিপিআইএমের একটা অংশের মত, ৭৫ বছর বয়সেও  দলের অনেক নেতার চেয়ে অনেক বেশি কর্মক্ষম তিনি।  কোনও জেলায় দলের যেকোনও বড় রাজনৈতিক অনুষ্ঠানে তিনি নিজে হাজির হন। মিছিলে শুরু থেকে শেষ পর্যন্ত হাঁটেন। তবে দলের একাংশের এই মত সত্ত্বেও মনে করা হচ্ছে নিজের মতামত দলকে বোঝাতে পারবেন বিমান বসু। ফলে সম্ভবত এই সম্মেলনেই তরুণতর  কারো হাতে যাচ্ছে রাজ্য সিপিআইএমের দায়িত্ব।  এবং সেই দৌড়ে এখনও এগিয়ে আছেন সূর্যকান্ত মিশ্র।

.