বৌদ্ধগয়ার বিস্ফোরণ: এবার জড়াতে পারে কলকাতার নাম

Last Updated: Tuesday, July 9, 2013 - 11:38

কলকাতায় এসটিএফ-এর হাতে ধরা পড়া জঙ্গি আনোয়ার হুসেন উত্তরপ্রদেশে গিয়েছিল বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। আনোয়ারের উত্তর প্রদেশ যাওয়ার সঙ্গে বুদ্ধগয়ার বিস্ফোরণের কোনও সম্পর্ক রয়েছে কিনা তা খতিয়ে দেখছে এসটিএফ। ধৃত আর এক মুজাহিদিন জঙ্গি বিলালের মুখোমুখি বসিয়ে আনোয়ারকে জেরা করতে চায় এসটিএফ। বিলালকে নিজেদের হেফাজতে পেতে মঙ্গলবার  বেঙ্গালুরু যাচ্ছে কলকাতা পুলিসের এসটিএফের একটি দল।
বৌদ্ধগয়ার বিস্ফোরণের সঙ্গে এবার জড়াতে পারে কলকাতার নাম। কলকাতা পুলিসের স্পেশ্যাল টাস্ক ফোর্সের হাতে ধৃত আনোয়ার হুসেন মল্লিককে জেরা করে এমন সম্ভাবনার ইঙ্গিত মিলেছে বলে দাবি গোয়েন্দাদের। জানা গেছে ধরা পড়ার কিছুদিন আগেই উত্তর প্রদেশ গিয়েছিল ইন্ডিয়ান মুজাহিদিনের লিঙ্কম্যান আনোয়ার হুসেন মল্লিক।
 
গোয়েন্দারা জানতে পেরেছেন, বৌদ্ধগয়ার পাশাপাশি আরও দুটি গুরুত্বপূর্ণ জায়গায় বিস্ফোরণের পরিকল্পনা নিচ্ছিল ইন্ডিয়ান মুজাহিদিন। আনোয়ারের উত্তর প্রদেশ যাওয়ার সঙ্গে বৌদ্ধগয়ার বিস্ফোরণের কোনও সম্পর্ক রয়েছে কিনা তা খতিয়ে দেখছে এসটিএফ। 
 
 
গোয়েন্দা সূত্রে খবর, উত্তরপ্রদেশের দুটি জায়গায় বিস্ফোরণের জন্য নতুন  করে নিজেদের একটি সেলকে সক্রিয় করেছে ইন্ডিয়ান মুজাহিদিন।  
 
তদন্তে জানা গেছে, সেই নতুন সেলের একজন সদস্য সম্প্রতি এ-রাজ্যে এসে আনোয়ারের সঙ্গে দেখা করে। আনোয়ার তাকে বিস্ফোরক সরবরাহ করেছিল কিনা সেবিষয়ে এখনও নিশ্চিত নন গোয়েন্দারা। ওই ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি কেন পশ্চিমবঙ্গে এসেছিল সেবিষয়ে বিস্তারিত খোঁজ শুরু করেছে এসটিএফ।
 
পুলিসের দাবি, জেরায় আনোয়ার জানিয়েছে, ঢাকার বাসিন্দা তিন ব্যক্তির মাধ্যমে পাকিস্তান  থেকে বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গ ও অসম সীমান্ত দিয়ে বিস্ফোরক আনত সে। এই তিন ব্যক্তির হদিশ পাওয়ার চেষ্টা করছে এসটিএফ।
 
 
ইতিমধ্যেই আনোয়ারের সঙ্গে ইন্ডিয়ান মুজাহিদিনের থার্ড ইন কমান্ড ইয়াসিন ভাটকলের ঘনিষ্ঠ যোগাযোগের প্রমান পেয়েছে এসটিএফ। জেরায় আনোয়ার জানিয়েছে, দুহাজার নয়ে, কলকাতায় ইয়াসিন ভাটকলের হাতে আট কেজি বিস্ফোরক তুলে দেয় সে। সেই সময় কামাল ওরফে বিলাল নামে আরও এক ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সঙ্গে ছিল ইয়াসিনের। পুলিসের অনুমান, যা পরে জার্মান বেকারির বিস্ফোরণে ব্যবহৃত হয়ে থাকতে পারে।  বিলাল এখন বেঙ্গালুরুর জেলে বন্দি।
বিলালকে নিজেদের হেফাজতে পেতে মঙ্গলবার  বেঙ্গালুরু যাচ্ছে কলকাতা পুলিসের এসটিএফের একটি দল। বিলালকে আনোয়ারের মুখোমুখি বসিয়ে জেরা করা হলে উঠে আসতে পারে ইন্ডিয়ান মুজাহিদিন সম্পর্কে আরও নানা তথ্য। এমনটাই অনুমান গোয়েন্দাদের। সূত্রের খবর, আনোয়ারকে জেরা করতে কলকাতায় আসছে এনআইএ এবং অন্ধ্রপ্রদেশ পুলিসের একটি দলও। বৌদ্ধগয়া বিস্ফোরণেও ইতিমধ্যেই উঠে এসেছে ইন্ডিয়ান মুজাহিদিনের নাম। এই অবস্থায়, ইয়াসিনের সঙ্গে কলকাতার যোগ ভাবাচ্ছে গোয়েন্দাদের।
 



First Published: Tuesday, July 9, 2013 - 11:38


comments powered by Disqus