এবার রোষনলে বই, `পরিযায়ী নারী` বইটির উপর কার্যত নিষেধাজ্ঞা

এবার রোষানলে বই। নারী নির্যাতনের ওপরে বই প্রকাশে কার্যত নিষেধাজ্ঞা জারি করল বই মেলা কর্তৃপক্ষ। আজ বইমেলার মমার্তে যশোধারা বাগচীর `পরিযায়ী নারী` বইটি প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু বইয়ের বিষয় নিয়ে শঙ্কিত গিল্ড কর্তৃপক্ষ। অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা ছিল মীরাতুন নাহারের। সাম্প্রতিক সময়ে রাজ্যের নারী নির্যাতন ইস্যুতে সরকারের বিরুদ্ধে সরব তিনি। মনে করা হচ্ছে আশঙ্কার জায়গা থেকেই বইটি প্রকাশের অনুমতি দেয়নি গিল্ড কর্তৃপক্ষ। আয়োজকদের জমা টাকা ফেরত নিয়ে নিতেও বলেছে গিল্ড।

Updated By: Feb 3, 2014, 01:55 PM IST

এবার রোষানলে বই। নারী নির্যাতনের ওপরে বই প্রকাশে কার্যত নিষেধাজ্ঞা জারি করল বই মেলা কর্তৃপক্ষ। আজ বইমেলার মমার্তে যশোধারা বাগচীর `পরিযায়ী নারী` বইটি প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু বইয়ের বিষয় নিয়ে শঙ্কিত গিল্ড কর্তৃপক্ষ। অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা ছিল মীরাতুন নাহারের।

সাম্প্রতিক সময়ে রাজ্যের নারী নির্যাতন ইস্যুতে সরকারের বিরুদ্ধে সরব তিনি। মনে করা হচ্ছে আশঙ্কার জায়গা থেকেই বইটি প্রকাশের অনুমতি দেয়নি গিল্ড কর্তৃপক্ষ। আয়োজকদের জমা টাকা ফেরত নিয়ে নিতেও বলেছে গিল্ড।

এই বিষয়ে কবি-সাহিত্যকদের একাংশ ক্ষুব্ধ। গিল্ডের সাফাই বিতর্ক এড়াতেই তারা এই কাজ করেছে।

এই খবরের প্রতিক্রিয়া দিতে গিয়ে কে কী বললেন--

নারী নির্যাতন একটি সামাজিক বিষয়। এটা নিয়ে আলোচনা হওয়াই উচিত। বরং বই প্রকাশ বন্ধ করে দেওয়াই একটি রাজনৈতিক সিদ্ধান্ত। এই প্রতিক্রিয়া অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের।

কার্যত বইপ্রকাশ আটকে দেওয়ার পক্ষেই সাফাই দিলেন গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়। তাঁর মতে, নারী নির্যাতন স্পর্শকাতর বিষয়। ফলে অনুষ্ঠানে সরকার বিরোধী আলোচনা হতে পারে। তিনি জানান,সমালোচনা এড়াতেই বইমেলার মঞ্চ থেকে কোনও রাজনৈতিক বই প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে গিল্ড।

বইপ্রকাশ বন্ধ করে দেওয়া বইমেলার সংস্কৃতি বিরোধী। মন্তব্য সমাজকর্মী মীরাতুন নাহারের।

বিষয় নারী নির্যাতন বলে বই প্রকাশের অনুমতি মিলবে না। বই প্রকাশের ওপর এই ধরনের নিষেধাজ্ঞায় হতবাক পরিযায়ী নারীর-লেখিকা যশোধরা বাগচী। চব্বিশ ঘণ্টাকে তিনি জানান, গিল্ডের এই সিদ্ধান্ত একনায়কতন্ত্রের সামিল।
(ফাইল চিত্র)

.