বৃহত্তর বাম সাংস্কৃতিক মঞ্চের উদ্যোগ

Last Updated: Sunday, June 3, 2012 - 22:37

বৃহত্তর বাম সাংস্কৃতিক মঞ্চ গঠনের উদ্যোগে সামিল হলেন বামপন্থী বুদ্ধিজীবী, সাংস্কৃতিক কর্মীরা। তাঁদের উদ্যোগে চার বামদলের সাংস্কৃতিক ফ্রন্টের সঙ্গে বৈঠকে বসছে পিডিএস, সিপিয়াইএমএল এবং সিআরএলআই। আগামী ৬ই জুন কলকাতায় সিটু অফিসে হবে এই বৈঠক।  
বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে ঐক্যবদ্ধভাবে গণ-আন্দোলন সংগঠিত করার কথা ভাবছে বিভিন্ন বামদল। তবে, বহুক্ষেত্রেই তা  সম্ভব হচ্ছে না। ঐক্যবদ্ধ আন্দোলনের প্রয়োজনীয়তার কথা উঠে এলেও বিষয়টি ভাবনাচিন্তার স্তরেই সীমাবদ্ধ রয়ে যাচ্ছে। একজোট হয়ে পথে নামার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে বিভিন্ন বামদলের মতাদর্শগত পার্থক্য। বামফ্রন্ট গঠিত হলেও এই ফ্রন্টের বাইরে রয়ে গেছে একাধিক বামপন্থী দল। এই পরিস্থিতিতে  সব বামদলকে এক ছাতার তলায় আনতে উদ্যোগী হয়েছেন বামমনস্ক বুদ্ধিজীবী, সাংস্কৃতিক কর্মীরা। মতাদর্শগত পার্থক্যের জন্য সব দল মিলে ঐক্যবদ্ধ রাজনৈতিক আন্দোলন এখনই সম্ভব না হওয়ায় গণ-সংগঠনগুলিকে জোটবদ্ধ করার উদ্যোগ নিয়েছেন তাঁরা। বিভিন্ন বামদলের সাংস্কৃতিক ফ্রন্টকে একজোট করার মাধ্যমেই ভবিষ্যতে বৃহত্তর ঐক্যের ভিত্তি স্থাপনের চেষ্টায়  সামিল হয়েছেন বামপন্থী সাংস্কৃতিক কর্মীরা।
বৃহত্তর বাম সাংস্কৃতিক মঞ্চ গঠনের লক্ষ্যে আগামী ছয়ই জুন কলকাতায় সিটু অফিসে অনুষ্ঠিত হবে বৈঠক। চার বামদলের সাংস্কৃতিক ফ্রন্টের সঙ্গেই বৈঠকে উপস্থিত থাকবে পিডিএস, সিপিয়াইএমএল এবং সিআরএলআই।
প্রাথমিকভাবে সাংস্কৃতিক ঐক্য গঠনের উদ্যোগ নেওয়া হলেও এভাবে বিভিন্ন বামদলের কাছাকাছি আসাকে রাজনৈতিকভাবে যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।



First Published: Sunday, June 3, 2012 - 22:37


comments powered by Disqus