রাজ্যসরকারের বিরুদ্ধে গণপ্রতিরোধের ডাক বুদ্ধদেবের

পঞ্চয়েত নির্বাচনে মানুষের রায় বানচাল করার চেষ্টা চালাবে রাজ্য সরকার এবং শাসক দল। শনিবার দমদমে দলের এক কর্মিসভায় একথা বলেন সিপিআইএম নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পঞ্চায়েতের লড়াইয়ে দুলীয় কর্মীদের এক ইঞ্চি জমিও না ছাড়ার নির্দেশ দিয়েছেন তিনি। ডিসেম্বর মাসের শুরু থেকেই পঞ্চায়েত নির্বাচনের লক্ষ্যে সর্বাত্মকভাবে  নেমে পড়ার পরিকল্পনা করেছে সিপিআইএম। 

Updated: Nov 25, 2012, 10:42 AM IST

পঞ্চয়েত নির্বাচনে মানুষের রায় বানচাল করার চেষ্টা চালাবে রাজ্য সরকার এবং শাসক দল। শনিবার দমদমে দলের এক কর্মিসভায় একথা বলেন সিপিআইএম নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পঞ্চায়েতের লড়াইয়ে দুলীয় কর্মীদের এক ইঞ্চি জমিও না ছাড়ার নির্দেশ দিয়েছেন তিনি। ডিসেম্বর মাসের শুরু থেকেই পঞ্চায়েত নির্বাচনের লক্ষ্যে সর্বাত্মকভাবে  নেমে পড়ার পরিকল্পনা করেছে সিপিআইএম। শনিবার দলীয় কর্মীদের এক সভায় সেই ইঙ্গিত দিলেন সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য। গ্রামে গ্রামে রাজনৈতিক হিংসার ঘটনা আলিমুদ্দিনের মাথাব্যথার কারণ হলেও পঞ্চায়েত নির্বাচনে যে তাঁরা শাসক দলকে এক ইঞ্চিও জমি ছাড়বেন না, দলীয় কর্মীদের সে কথায় বলেন তিনি। এমনকি মানুষকে পাশে নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে গণপ্রতিরোধেরও ডাক দেন বুদ্ধদেব ভট্টাচার্য।
পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের আইনশৃঙ্খলার অবস্থাকেও যে বামেরা বড় ইস্যু করবে, বুদ্ধদেব ভট্টাচার্যের কথাতে তা স্পষ্ট। শনিবারের কর্মীসভায় মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র কটাক্ষ করে বুদ্ধদেব ভট্টাচার্যের মন্তব্য, মুখ্যমন্ত্রী যে কায়দায় চলছেন, তাতে এ রাজ্যে বিজেপির জমি শক্ত হচ্ছে।
গ্রামের নির্বাচনে মানুষের রায় নিজেদের পক্ষে টানতে ইতিমধ্যেই বেশ কয়েকটি পরিকল্পনা করে ফেলেছে সিপিআইএম। সকলের জন্য ২ টাকা কেজি দরে চাল এবং গমের দাবিতে সই সংগ্রহ করবেন তাঁরা। সরব হবেন কৃষক আত্মহত্যা নিয়েও। মানুষের মতামত জানতে একটি বিশেষ ফর্মও ছাপানো হয়েছে। ওই ফর্ম নিয়ে দলীয় কর্মীরা রাজ্যের এক কোটি মানুষের বাড়িতে যাবেন তিনি।