মহাজাতি সদনে নতুন রাজনৈতিক জোটের ইঙ্গিত দিলেন বুদ্ধদেব

Last Updated: Monday, July 8, 2013 - 21:41

বিজেপিকে ঠেকাতে প্রয়োজনে কংগ্রেসের জন্য দরজা খোলা রাখবে বামেরা। আজ  জ্যোতি বসুর জন্মশতবর্ষে মহাজাতি সদনের সভায় এমনই ইঙ্গিত দিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। প্রকাশ কারাট সহ দলের অন্যান্য নেতাদের উপস্থিতিতেই লোকসভা নির্বাচনের আগে দিল্লির রাজনীতি নিয়ে নতুন জল্পনা উস্কে দিলেন তিনি।
কংগ্রেস না বিজেপি কে বড় শত্রু? নিঃসন্দেহে সব বাম দলই প্রধান শত্রু মনে করে সাম্প্রদায়িক বিজেপিকে। দুহাজার চার সালে এই তত্ত্ব মেনেই ইউপিএ এক-কে বাইরে থেকে সমর্থন দিয়েছিল বামেরা।
 
২০১৪ বিজেপি নরেন্দ্র মোদীকে প্রার্থী করায় ফের সেই প্রশ্নের মুখে বামেরা। এবারে তবে বামেদের ভূমিকা কী হবে? মহাজাতি সদনের সভায় ইঙ্গিত দিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। বিজেপি ইস্যুতে নাম না করে তৃণমূল কংগ্রেসের ভূমিকার সমালোচনাও করেছেন নেন বুদ্ধদেব ভট্টাচার্য।
 
২০১৪ নির্বাচনের পর বিজেপির ক্ষমতায় আসার সম্ভাবনা তৈরি হলে বামেরা কংগ্রেসকে সমর্থন দেবে কিনা সেই প্রশ্ন উঠবে। তবে সাম্প্রদায়িকতাই যে বড় সমস্যা হতে চলেছে তা মানছেন সব বাম নেতাই।
 
ফের কী বামেদের সমর্থন পেতে পারে কেন্দ্রের ইউপিএ জোট? কিছুদিন আগেই এপ্রশ্নের উত্তরে জল্পনা উস্কে দিয়েছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মন্তব্য করেছিলেন রাজনীতিতে স্থায়ী বন্ধু বা শত্রু নেই। এবারে লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় রাজনীতির নয়া সমীকরণের জল্পনাই ফের উস্কে দিলেন বুদ্ধদেব ভট্টাচার্য।



First Published: Monday, July 8, 2013 - 21:41


comments powered by Disqus