ফের বাস ভাড়া বাড়ানোর দাবি মালিকদের

Last Updated: Saturday, March 16, 2013 - 17:28

ফের বাস ভাড়া বৃদ্ধির দাবি জানালেন বাস মালিকরা। পাশাপাশি অবিলম্বে বাস ভাড়া না বাড়ালে বাস বন্ধেরও হুমকি দিয়েছেন তাঁরা। বাস মালিকদের তরফে ইতিমধ্যেই একটি নতুন ভাড়ার তালিকাও তৈরি করা হয়েছে। সোমবার যা পরিবহন মন্ত্রীর কাছে জমা দেবেন মালিকরা।
লোকসানের  বোঝা বইতে না পেরে রাস্তা থেকে উঠে যাচ্ছে একের পর এক বেসরকারি বাস। বাস মালিকদের সেই কথাতেই কার্যত সিলমোহর দিয়ে দিয়েছেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। শুক্রবার বিধানসভায় তিনি জানিয়েছেন, রাজ্যের ৭০ শতাংশ বেসরকারি বাস বসে গেছে। ওই মন্তব্যকে হাতিয়ার করেই ফের ভাড়াবৃদ্ধির দাবিতে সরকারের উপর চাপ বাড়াতে চাইছে বেসরকারি বাস মালিকদের বৃহত্তম ২টি সংগঠন, জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট এবং বেঙ্গল বাস সিন্ডিকেট। সোমবার মহাকরণে পরিবহণমন্ত্রীর কাছে নতুন ভাড়ার তালিকা সহ  দাবিপত্র পেশ করবেন তাঁরা। তাঁদের প্রস্তাবিত তালিকা অনেকটাই মিলে যাচ্ছে ২০১২র ৩১শে অক্টোবর পরিবহণ সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর তৈরি করা বাসভাড়ার সঙ্গে। পরে অবশ্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নির্দেশে ওই ভাড়া প্রত্যাহার করে নেয় পরিবহণ দফতর। 
একনজরে দেখে নেওয়া যাক এখন ভাড়া... 
 
০-৪ কিলোমিটার ৫ টাকা
৪-১২ কিলোমিটার ৭ টাকা
১২-১৬ কিলোমিটার ৮ টাকা
১৬ কিলোমিটারের উর্ধ্বে ১০ টাকা
 
বাসমালিকরা যে প্রস্তাব পেশ করবেন, তা এরকম
০-৩ কিলোমিটার ৫ টাকা
৩-৬ কিলোমিটার ৬ টাকা
৬-৮ কিলোমিটার ৭ টাকা
৮-১০ কিলোমিটার ৮ টাকা
১০ কিলোমিটারের পর প্রতি ৩ কিলোমিটারে ১ টাকা করে বৃদ্ধি।
 
বাসমালিকদের মতে, লিটারপিছু ৫২ টাকা দিয়ে ডিজেল কিনে বর্তমান ভাড়ায় বাস চালানো তাঁদের পক্ষে অসম্ভব। রাজ্যে রোজ ৮৮ শতাংশ যাত্রী বহণ করে ৩৭ হাজার বেসরকারি বাস। যার মধ্যে এখন চলছে মাত্র ৯ হাজার। পাঁচটি রাষ্ট্রায়ত্ত্ব পরিবহণ সংস্থার পুরো শক্তি ব্যবহার করেও অবস্থা যে স্বাভাবিক করা যাবে না, তা বিলক্ষণ জানেন পরিবহণমন্ত্রী। পঞ্চায়েত ভোটের মুখে ভাড়া বাড়াতে মুখ্যমন্ত্রী যে রাজি হবেন না, সেটাও তিনি জানেন। মাঝামাঝি কোনও রাস্তা পরিবহণমন্ত্রী বের করতে পারেন কিনা, তার দিকেই অগত্যা তাকিয়ে থাকতে হচ্ছে যাত্রীদের। মালিকপক্ষ কিন্তু জানিয়ে দিয়েছে, ভাড়া না বাড়লে আরও বাস রাস্তা থেকে উঠে যাবে।  
 



First Published: Saturday, March 16, 2013 - 17:28
TAGS:


comments powered by Disqus