পার্থর সাফাইয়ের পরও বাসভাড়া বিভ্রান্তি জট কাটল না

Last Updated: Thursday, November 15, 2012 - 20:27

রাজ্যের মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের পরও নতুন বাসভাড়া নিয়ে বিভ্রান্তির জট কাটল না। বৈঠক শেষে শিল্পমন্ত্রী জানিয়েছেন, প্রতি স্টেজে এক টাকা করেই ভাড়া বাড়বে। কিন্ত নতুন স্টেজ বিন্যাসের ফলে ভাড়াবৃদ্ধিতে যে অসামঞ্জস্য তৈরি হয়েছে, তা কী করে কাটবে সেব্যাপারে স্পষ্ট ব্যাখ্যা মেলেনি মন্ত্রীর কথায়। যদিও বাস মালিকরা জানিয়ে দিয়েছেন, নতুন করে স্টেজের পূনর্বিন্যাস হলে তা তাঁরা মানবেন না। সরকার ঘোষিত বর্ধিত বাসভাড়া চালু হওয়ার পর থেকেই চলছে বিভ্রান্তি। সরকার প্রতি স্টেজে একটাকা ভাড়াবৃদ্ধির কথা ঘোষণা করলেও বাস্তবে অনেকটাই বেশি ভাড়া দিতে হচ্ছে । বৃহস্পতিবার এই নিয়ে বৈঠকে বসে পরিবহণ সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠী। বৈঠকে সিদ্ধান্ত হয়, কোনও স্টেজেই একটাকার বেশি ভাড়া বাড়বে না।
বিভ্রান্তি শুরু হয়েছিল নতুন ভাড়া নিয়ে সরকারি ঘোষণার পরেই। কারণ পরিবহণ দফতর থেকে জারি করা বিজ্ঞপ্তিতে নতুন স্টেজ ঘোষণা করা হয়েছিল। সেই স্টেজ অনুযায়ীই নতুন ভাড়া নির্ধারণ করা হয়। পুরনো চার্ট অনুযায়ী চার কিমির ভাড়া ছিল চার টাকা। নতুন চার্টে তা বেড়ে দাঁড়িয়েছে সাত টাকা। একইভাবে পুরনো চার্টে এগারো ও বারো কিলোমিটারের ভাড়া ছিল ছয় টাকা। এখন তা বেড়ে হয়েছে নটাকা। ১৭,১৮ ও ১৯ কিমির ভাড়া ছিল সাত টাকা। যা বেড়ে হয়েছে দশ টাকা। আবার কুড়ি কিমির ভাড়া ছিল সাত টাকা। যা বেড়ে হয়েছে এগারো টাকা। অর্থাত্‍‍ এই স্টেজে ভাড়া বেড়েছে চার টাকা। অন্যদিকে ২১ ও ২২ কিমি পুরনো ভাড়া আট টাকা বেড়ে হয়েছে এগারো টাকা। সরকার প্রতি স্টেজে এক টাকা ভাড়া বাড়ানোর কথা বললেও বাস্তবে তা হচ্ছে না। কোথাও কোথাও তিন থেকে চার টাকা বেশি ভাড়া দিতে হচ্ছে। আর এই নিয়েই ক্ষোভ যাত্রীদের।
চার্টের জন্য তৈরি হওয়া বিভ্রান্তির প্রসঙ্গ এড়িয়ে গিয়ে বৃহস্পতিবার শিল্পমন্ত্রীর সাফাই ছিল ভাড়া নিয়ে অপব্যাখ্যা করছেন কেউ কেউ। ভাড়া বিভ্রান্তির কথা অস্বীকার করেছেন বাস মালিকরা। বিষয়টি নিয়ে তাঁরা বৈঠকে বসবেন ২৩ নভেম্বর। শিল্পমন্ত্রী জানিয়েছেন প্রতি স্টেজে একটাকা ভাড়া বাড়বে। সেক্ষেত্রে কী পুরনো স্টেজে অনুযায়ীই ভাড়া নেওয়া হবে। এই নিয়েও কোনও স্পষ্ট উত্তর মেলেনি সরকারের তরফে। একইভাবে প্রশ্ন উঠছে পুরনো স্টেজে ফিরে না গেলে প্রতি স্টেজে একটাকা বেশি ভাড়াই বা কীভাবে নেবেন বাস মালিকরা?এই সব প্রশ্ন ঘিরেই তৈরি হয়েছে ধোঁয়াশা।



First Published: Thursday, November 15, 2012 - 20:27


comments powered by Disqus