ডিসেম্বরে কলকাতায় এসে ত্রিফলা দুর্নীতির তদন্ত করবে ক্যাগ

Last Updated: Saturday, November 24, 2012 - 12:01

ত্রিফলা দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই বিরোধীদের সাঁড়াশি আক্রমণের মুখে তৃণমূল পরিচালিত কলকাতা পুরসভা। এই পরিস্থিতিতে ত্রিফলা আলোর বরাত নিয়ে ইন্টারনাল অডিটেও দুর্নীতির তথ্য উঠে আসায় বেশ কিছুটা অস্বস্তিতে পুরসভা। পাশাপাশি অস্বস্তি বাড়িয়েছে ক্যাগের  সিদ্ধান্তও।  ক্যাগের দাবি, প্রয়োজনীয় নথিপত্র না মেলায় ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে পুরসভায় এসে তদন্তের কাজ করবে। অন্যদিকে কলকাতা পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের দাবি, ত্রিফলা আলো নিয়ে কোনও দুর্নীতিই হয়নি।
 
মেয়রের আরও, দাবি তদন্তের জন্য ক্যাগকে ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত ফাইল। কিন্তু মেয়রের দাবির সঙ্গে বাস্তব পরিস্থিতির যে ফারাক রয়েছে তা স্পষ্ট। ১) তদন্ত চালানোর মতো যে যে ফাইল প্রয়োজন তা এখনও ক্যাগকে দেওয়াই হয়নি। ফলে তদন্তের কাজ  শুরুই করতে পারেনি ক্যাগ। ২) রাজ্য সরকারের নির্দেশ ক্যাগকে দিতে হবে সমস্ত ফাইল। কিন্তু ইন্টারনাল অডিট রিপোর্ট ছাড়া আর কোনও নথিই পুরসভার বাইরে বের করতে রাজি নয় পুরসভা। ৩) ক্যাগের অফিসারদের মতে, ক্যাগ যে পদ্ধতিতে তদন্তের কাজ চালায়, তাতে শুধুমাত্র অডিট রিপোর্টে কোনও কাজ হবে না। ৪) এইসব ফাইল না পেয়ে অবশেষে ক্যাগের সিদ্ধান্ত, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে পুরসভায় এসেই তদন্তের কাজ শুরু করবে তারা।
তবে ইন্টারনাল অডিট-ই বা কী বলছে? পুরসভা সূত্রে খবর,  একই ব্যক্তিকে একাধিক বরাত পাইয়ে দেওয়ার অভিযোগ ইতিমধ্যেই উঠে এসেছে ইন্টারনাল অডিটে। উঠে এসেছে, টেন্ডার না ডেকে পক্ষপাতিত্বের অভিযোগও। ত্রিফলা কেলেঙ্কারিতে নাজেহাল পুরসভা। অভিযোগ, দুর্নীতি ঢাকতে প্রাণপণ চেষ্টা চালানো হচ্ছে। তবে শেষপর্যন্ত সেই চেষ্টা আদৌ সফল হবে কিনা ক্যাগের রিপোর্টের পরেই তা জানা যাবে।



First Published: Saturday, November 24, 2012 - 12:01


comments powered by Disqus