হাইকোর্টে রাজ্যকে অ্যাসিড-খোঁচা

হাইকোর্টে রাজ্যকে অ্যাসিড-খোঁচা। ফের তিরস্কৃত সরকার। ক্লাবকে দেওয়ার জন্য অঢেল টাকা, কিন্তু অ্যাসিড আক্রান্তদের হাত খালি। বারবার বলা সত্ত্বেও আক্রান্তদের কাছে পৌছচ্ছে না টাকা। কেন মানা হচ্ছে না নির্দেশ? প্রশ্ন বিচারপতি দীপঙ্কর দত্তের।   

Updated By: Feb 24, 2017, 11:12 PM IST
হাইকোর্টে রাজ্যকে অ্যাসিড-খোঁচা

ওয়েব ডেস্ক: হাইকোর্টে রাজ্যকে অ্যাসিড-খোঁচা। ফের তিরস্কৃত সরকার। ক্লাবকে দেওয়ার জন্য অঢেল টাকা, কিন্তু অ্যাসিড আক্রান্তদের হাত খালি। বারবার বলা সত্ত্বেও আক্রান্তদের কাছে পৌছচ্ছে না টাকা। কেন মানা হচ্ছে না নির্দেশ? প্রশ্ন বিচারপতি দীপঙ্কর দত্তের।   

পোড়া মুখ কিংবা ঝলসানো দেহ। বিকৃত চেহারা। দাগ শুধুই কি শরীরে? মনের ক্ষত যে আরও গভীর। লড়াই জারি এদের। সম্মানের দাবিতে। অধিকারের জন্য। কিন্তু পাশে আছে ক'জন? কতটা-কী করছে সরকার?

অ্যাসিড আক্রান্তদের নিয়ে আগেও হাইকোর্টে একাধিকবার তিরস্কৃত রাজ্য। অভিযোগ, বারবার বলা সত্ত্বেও অ্যাসিড আক্রান্তদের কাছে পৌছচ্ছে না তাঁদের হকের টাকা। নিয়ম অনুযায়ী, যে কোনও অ্যাসিড আক্রান্তকে ক্ষতিপূরণ হিসেবে দিতে হয় তিন লক্ষ টাকা। অ্যাসিড আক্রান্তদের চিকিত্‍সার যাবতীয় খরচাও নিতে হয় সরকারকেই। বাস্তবে দেখা যাচ্ছে, টাকার জন্য হয়রানির শিকার হচ্ছেন অ্যাসিড আক্রান্তরা।

চিকিত্‍সার খরচ দেওয়ার দাবিতে হাইকোর্টে অভিযোগ করেন ৮ জন অ্যাসিড আক্রান্ত মহিলা। সেই মামলার শুনানিতেই শুক্রবার সরকারি আইনজীবী বলেন, অ্যাসিড আক্রান্তদের সাহায্য করার জন্য ইতিমধ্যে ৫০ লক্ষ টাকার একটি ফান্ড তৈরি করা হয়েছে। বিচারপতি দীপঙ্কর দত্তের প্রশ্ন ছিল, আক্রান্তদের ক্ষতিপূরণ নাকি চিকিত্‍সার খরচ, ফান্ডের টাকা ঠিক কী কারণে খরচ হচ্ছে? এর কোনও সদুত্তর দিতে পারেননি সরকারি আইনজীবী।

এরপরই বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, ক্লাবের জন্য টাকা খরচ করতে পারেন আর এই হতভাগ্য অ্যাসিড আক্রান্তদের জন্য কিছুই নেই? ৩ মাস আগেও অ্যাসিড আক্রান্তদের টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলাম, কিন্তু নির্দেশ মানা হল কোথায়? দোসরা মার্চের মধ্যে রাজ্যকে ফের পূর্ণাঙ্গ হলফনামা দিতে নির্দেশ দিয়েছেন বিচারপতি দীপঙ্কর দত্ত। (আরও পড়ুন- সল্টলেকে গ্রেফতার প্রভাবশালী প্রতারক)

.