ব্রিকস তালিকায় সেরা দশে কলকাতা বিশ্ববিদ্যালয়

তালিকা অনুযায়ী ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে দশম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর ব্রিকসভুক্ত পাঁচটি দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৪ তম স্থানে।

Updated By: Nov 22, 2017, 09:20 PM IST
ব্রিকস তালিকায় সেরা দশে কলকাতা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদন: কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। ব্রিকস-এর বিচারে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে দশম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের আগে যে ৯টি প্রতিষ্ঠান রয়েছে, তার মধ্যে আছে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং ৮টি আইআইটি।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস। সম্প্রতি এই ব্রিকস-এর সদস্য রাষ্ট্রগুলির সবকটি শিক্ষা প্রতিষ্ঠানকে একত্রিত করে দুটি মান তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিটি দেশের আলাদা তালিকার পাশাপাশি একটি সম্মিলিত তালিকাও প্রকাশ কছে ব্রিকস। সেই তালিকা অনুযায়ী ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে দশম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর ব্রিকসভুক্ত পাঁচটি দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৪ তম স্থানে।

আরও পড়ুন- আসন ভরাতে রাজ্যের প্রস্তাবে রাজি প্রেসিডেন্সির উপাচার্য?

প্রসঙ্গত, কিছু দিন আগে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির একটি মান তালিকা প্রকাশ করেছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকও। সেই তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ছিল অনেকটাই পিছনে। তখন এ নিয়ে বিস্তর সমালোচনার ঝড় উঠেছিল। কিন্তু এবার ব্রিকসের মতো এমন আন্তর্জাতিক সংগঠনের মান তালিকায় ভাল ফল করে সেই সমালোচনার যোগ্য জবাব দিতে পারল কলকাতা বিশ্ববিদ্যালয়, এমনটাই মনে করছে শিক্ষা মহলের একাংশ। বিশ্ববিদ্যালয়ের এমন ভাল ফলে স্বভাবতই খুশি উপাচার্য সোনালি চক্রবর্তী। এই ফলকে তিনি শিক্ষক, শিক্ষাকর্মী ও ছাত্রদের আন্তরিক প্রচেষ্টার প্রতিফলন বলে উল্লেখ করেছেন।

.