বেতনের পুরো টাকা কি তুলতে পারবেন?

Updated By: Nov 28, 2016, 05:03 PM IST
বেতনের পুরো টাকা কি তুলতে পারবেন?

সৌরভ পাল

দেশের সরকার সিদ্ধান্ত নিয়েছিল রাত ১২টা বাজলেই বিদায় ঘণ্টা বাজবে ৫০০ আর হাজারের পুরনো নোটের। "মেরে পেয়ারে দেশবাসীয়...", তারপরই যেন সার্জিক্যাল স্ট্রাইক। দেশের জন্য সিদ্ধান্ত নিলেন দেশের প্রধানমন্ত্রী, একেবারে কড়া দাওয়াই, কালো টাকা আর সন্ত্রাসের বিরুদ্ধে দেশে এবার আর্থিক সার্জিক্যাল স্ট্রাইক, ৫০০ এবং ১০০০ বাতিল করে ভারতে আসবে ২০০০ টাকা। আসবে নতুন ৫০০ টাকার নোট। ব্যস! হঠাৎ যেন জরুরী অবস্থা! লেনদেন হবে কীভাবে? 

 

 

 

ঘরে জমানো টাকা ব্যাঙ্ক, পোস্ট অফিস ছাড়া কেউই নেবে না। সরকারি ঘোষণা থাকলেও অনেক ক্ষেত্রেই হাসপাতাল, যোগাযোগের পরিষেবায় সমস্যায় পড়তে হয়েছে মানুষকে। কেউ টাকা নিচ্ছে না। কেরালা বাদ দিয়ে সব রাজ্যেই অবস্থাটা এক। দেখতে দেখতে ২০ দিন পার। সমস্যার কিছুটা পরিবর্তন হলেও, সমস্যা কিন্তু মেটেনি। মাসও শেষের পথে। এবার সেলারি অ্যাকাউন্টে টাকা ঢুকবে, নতুন মাস চলতে হবে, সমস্ত টাকাই কী তোলা যাবে? আজ্ঞে না। যাবে না। যেমন চলছে তেমনটাই চলবে। 

 

 

অল টাইম মানি ট্র্যান্সফারে তো মানিই নেই, অতএব 'নো হানি'। ব্যাঙ্ক থেকে সপ্তাহে সর্বাধিক ২৪ হাজার তোলা যাবে, আর এটিমে এক দিনে টাকা তোলার উর্ধ্বসীমা ২০০০ টাকাই থাকছে। যতদিন না পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ভারতের সরকার নতুন কোনও নিয়ম আনছে, অবস্থা একই। 

 

.