সারদা মামলার সিবিআই চার্জশিট এই সপ্তাহেই, নাম থাকছে ৫ জনের

Updated By: Feb 17, 2015, 12:09 PM IST
সারদা মামলার সিবিআই চার্জশিট এই সপ্তাহেই, নাম থাকছে ৫ জনের

চলতি সপ্তাহেই সারদা রিয়েলটি মামলায় সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করতে চলেছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, ১৯ ফেব্রুয়ারি এই চার্জশিট তারা আলিপুর আদালতে জমা দেবে। চার্জশিটে নাম থাকছে বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪০৯ ধারায় অপরাধমূলক বিশ্বাসভঙ্গতা, ১২০ বি ধারায় অপরাধমূলক ষড়যন্ত্র এবং ৪২০ থাকায় প্রতারণার অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি, চিটফান্ড বিরোধী আইনের চার ও ছয় ধারাতেও অভিযোগ আনা হয়েছে।

সিবিআইয়ের চার্জশিটে নাম থাকছে সুদীপ্ত সেনের আইনি পরামর্শদাতা নরেশ ভালোটিয়ার। চার্জশিটে তাঁর বিরুদ্ধে বিভিন্ন জমি কেনাবেচায় প্রতারণা ও ষড়যন্ত্রে সুদীপ্ত সেনের অংশীদার হয়ে কাজ করা অভিযোগ থাকছে। সারদা রিয়েলটি কেলেঙ্কারিতে নরেশ ভালোটিয়ার ঠিক কী ভূমিকা? কয়েকদিন আগেই হাওড়া থেকে গ্রেফতার করা হয়েছে শিবনারায়ণ দাসকে। সিবিআই-এর অভিযোগ, প্রতারণার ব্যবসায় সুদীপ্ত সেনের গুরু এই শিবনারায়ণ। সারদায় টাকার হিসেব নিকেশ রাখতে যে সফটওয়্যারটি ব্যবহার হত, তাও শিবনারায়ণের আনানো বলেছে জানিয়েছেন সিবিআই কর্তারা।

সাসপেন্ডেড তৃণমূল সাংসদ কুণাল ঘোষ, সারদার মিডিয়া শাখার প্রাক্তন প্রধান। রাজ্য পুলিসের সিটের তদন্তের সময়েই গ্রেফতার করা হয়েছিল তাঁকে। এরপর সারদা কেলেঙ্কারি নিয়ে একাধিকবার প্রশাসন ও শাসক দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগেছেন কুণাল ঘোষ। কিন্তু, তিনি নিজেও অভিযোগমুক্ত নয়। তাঁর বিরুদ্ধে, সারদা রিয়েলটির টাকা  মিডিয়া শাখার মাধ্যমে পাচার করা, আমানতকারীদের লগ্নি করতে উত্‍সাহ এবং সুদীপ্ত সেনের সঙ্গে প্রভাবশালীদের যোগাযোগ করিয়ে দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

তৃণমূলের পদত্যাগী সাংসদ এবং শিল্পপতি সৃঞ্জয় বসুর সঙ্গে সুদীপ্ত সেনের যোগাযোগ সংবাদমাধ্যমের মাধ্যমেই। সারদার সংবাদমাধ্যমে আর্থিক লেনদেনের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। এছাড়া সুদীপ্ত সেনকে ব্ল্যাকমেল, কুণাল ঘোষের সঙ্গে যৌথ ষড়যন্ত্র এবং প্রভাবশালীদের সঙ্গে যোগাযোগেও অভিযুক্ত তিনি। রাজ্যের প্রথম মন্ত্রী হিসেবে কোনও আর্থিক কেলেঙ্কারিতে হাজতবাস করছেন মদন মিত্র। সিবিআই-এর দাবি, বিষ্ণুপুরের বিধায়ক থাকাকালীনই মদন মিত্রের সঙ্গে সুদীপ্ত সেনের যোগাযোগ। নিজের পদ, রাজনৈতিক ক্ষমতা ও ভাবমূর্তিকে কাজে লাগিয়ে তিনি আমানতকারীদের লগ্নিতে উত্‍সাহ দেন বলে অভিযোগ। সারদার একাধিক অনুষ্ঠানেও দেখা গেছে তাঁকে। সারদা রিয়েলটির জমি কেনাবেচাতেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নেন বলে অভিযোগ।   

সৃঞ্জয় বসুকে গ্রেফতারের ৯০ দিনের মধ্যেই সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করতে চলেছে সিবিআই। প্রত্যেককে হেফাজতে নিয়ে বিচার প্রক্রিয়া চালানোর আবেদন জানাবে তারা। এর আগে সিবিআই সারদা রিয়েলটি মামলায় মূল চার্জশিটে সাতজনকে অভিযুক্ত করেছিল। তাঁরা হলেন সুদীপ্ত সেন, দেবযানি মুখোপাধ্যায়, রজত মজুমদার, দেবব্রত সরকার, সন্ধির আগরওয়াল, সজ্জন আগরওয়াল ও সদানন্দ গগৈ।

 

.